প্রশাসনের অভিযানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফের শুরু হয়েছে বালু উত্তোলন

ব্রাহ্মণবাড়িয়ায় সদর উপজেলার বিলকেন্দুয়াই গ্রামে প্রশাসনের অভিযানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফের শুরু হয়েছে কৃষি জমি থেকে দেদারসে বালু উত্তোলনের মহোৎসব। গেল বছরের অক্টোবর মাসে প্রশাসন অভিযান চালিয়ে অবৈধ ড্রেজার মেশিন ধ্বংস করে কাজ বন্ধ করে দিলেও কিছুদিন না যেতেই ফের ওই চক্রটি নানা কৌশলে বালু উত্তোলন শুরু করেছে।

সরকারি খালসহ কৃষি জমি ঘেঁষা খালের পাড় থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে গভীর করে বালু ও মাটি উত্তোলন করায় পাড় ভেঙ্গে কৃষি জমিগুলো এখন ভাঙ্গনের মুখে। এতে করে জমি নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছে অনেক কৃষক। ইতিমধ্যে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধসহ কৃষি জমি রক্ষায় সহকারী কমিশনার ভূমির কাছে লিখিত অভিযোগ দিয়েছে এলাকাবাসী।

অভিযোগে উল্লেখ করা হয়, সদর উপজেলার বিলকেন্দুয়াইসহ খাকচাইল ও নাওঘাট মৌজার খালের উপর অবৈধ হ্যান্ড ড্রেজার মেশিন বসিয়ে খালের পাশ থেকে গভীল করে বালু উত্তোলন করছে নাওঘাট এলাকার প্রভাবশালী শামীম মিয়া, মোশারফ এবং বিলকেন্দুয়াই গ্রামের কামাল মিয়া। কৃষি জমি থেকে বালু উত্তোলনের ফলে একদিকে যেমন কৃষি জমি হুমকীর মুখে পড়েছে তেমনি আশপাশ ভূমির ক্ষতির আশঙ্কারও সৃষ্টি হয়েছে।

এলাকাবাসী অভিযুক্তদের বালু উত্তোলনে বাঁধা দিলেও প্রভাবশালী মহলটি কর্ণপাত করছে না উল্টো এলাকাবাসীকে বিভিন্নভাবে হুমকী ধামকী দিয়ে বালু উত্তোলন চালিয়ে যাচ্ছে। দ্রুত এই অবৈধ বালু উত্তোলন বন্ধ করা না হলে ফসলী জমিসহ আশপাশ ভূমির ব্যাপক ক্ষতি হবে বলেও অভিযোগে উল্লেখ করা হয়। ক্ষতিগ্রস্থরা এ বিষয়ে দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে সহকারী কমিশনার ভূমি এ,বি,এম মশিউজ্জামান বার্তা বাজারকে বলেন, শুনেছি অভিযুক্তরা রাতের আধাঁরে কৌশলে বালু উত্তোলন করে থাকে। অবৈধ ড্রেজার বন্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। আমাদের একাধিক টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দ্রুতই মোবাইল কোর্ট পরিচালনা করে মামলা দেয়াসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

মোঃ রাসেল আহমেদ/বার্তাবাজার/হৃ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর