আজ শনিবার সকাল ১০:৪৪, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৮শে সফর, ১৪৩৯ হিজরী

যদি কোহলিকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়…

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : জুলাই ৯, ২০১৭ , ৩:১৭ অপরাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

ভারতীয় ক্রিকেটে চলছে কোচ নির্বাচন নিয়ে টানাপড়েন। চ্যাম্পিয়নস ট্রফির হারের ক্ষতে সামান্য প্রলেপ পড়েছে ভারতীয় দলের। ৩-১ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সিরিজ জেতায় কিছুটা স্বস্তি মিলেছে কোহলি বাহিনীর। এই সিরিজের পাশাপাশি আলোচনায় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ঝামেলার কারণে অনিল কুম্বলের কোচের পদ থেকে পদত্যাগ। কোহলির পারফর্মেন্স নিয়ে আপাতত কোনো প্রশ্ন না থাকলেও দলে তার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে ব্যাপকভাবেই।

কুম্বলের মতো নির্বিবাদী মানুষ পদত্যাগ করায় আপামর ক্রিকেট জনতার সহানুভূতি এখন তাকে ঘিরেই। তার কোচিংয়ে ভারত টেস্ট র‍্যাংকিংয়ের এক নম্বরে পৌঁছেছে। সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। পাশাপাশি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালেও উঠেছে দল। তা সত্ত্বেও বিতর্কের মাঝে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন তিনি।

কুম্বলের কোচের পদ ছেড়ে দেওয়ার পেছনে অধিনায়ক বিরাট কোহলি যে অনেকটাই দায়ী তা পরিষ্কার। মাঝে তিনি হুমকিও দিয়ে রেখেছিলেন যে, কুম্বলে না সরলে তিনি নিজেই সরে যাবেন। কোচ ইস্যুতে যদিও বিরাট কোহলিকে বোর্ডের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ক্রিকেটে মনোনিবেশ করতে। বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ‘কোচ নির্বাচনে কোহলির মতামত অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু অধিনায়ক হিসাবে দলকে কীভাবে আরও সাফল্য এনে দেওয়া যায় সেদিকেও তাকে মন দিতে হবে। ‘

কিন্তু কোচ বিতর্কের জেরে যদি হঠাৎ করেই সরে দাঁড়াতে হয় কোহলিকে? না, আপাতত এ বিষয়ে কোনো খবর না এলেও জল্পনা শুরু হয়েছে কে হতে পারেন কোহলির পরবর্তী নেতা? প্রথম নামটিই এসেছে আজিঙ্কা রাহানের। ভারতের টেস্ট দলের অন্যতম প্রধান মুখ তিনি। তাকে চ্যাম্পিয়নস ট্রফির সবগুলো ম্যাচে না খেলানোটা যে কত বড় ভুল ছিল তা তিনি ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে সুযোগ পেয়েই বুঝিয়ে দিয়েছেন।

ক্যারিবিয়ানদের বিপক্ষে একটি সেঞ্চুরি এবং ৩টি অর্ধশত রানের ইনিংস খেলেছেন তিনি। তা ছাড়া এর আগে কোহলির অনুপস্থিতিতে দলের নেতৃত্বভার দারুণভাবে সামাল দিয়েছিলেন রাহানে। তার নেতৃত্বেই জিতেছিল দল।

রাহানের অধিনায়কত্বের প্রশংসিতও হয়। ওয়ানডে ক্রিকেটে কোহলির বদলে তাকে অধিনায়ক হিসাবে ভেবে দেখা যেতেই পারে।

এরপর দ্বিতীয় নামটি এসেছে রোহিত শর্মার। রাহানে বাদে ওয়ানডে দলে যদি অন্য কাউকে অধিনায়ক বাছাই করা হয়, তাহলে এই দায়িত্ব সামলাতে পারেন রোহিত শর্মাও। তিনি ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান। চোট সারিয়ে প্রায় ৬ মাস পরে চ্যাম্পিয়নস ট্রফিতে দলে ঢুকেই দুর্দান্ত ব্যাটিং করেছিলেন রোহিত। আইপিএলে রোহিতের অধিনায়কত্বেই তিনবার ট্রফি জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তাই রোহিত বেশ কিছুটা এগিয়েই আছেন।