ডিজিটাল নিরাপত্তা আইনের দরকার আছে: জি এম কাদের

ডিজিটাল নিরাপত্তা আইন সাইবার অপরাধ দমনে প্রয়োজনীয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। রোববার (৭ মার্চ) বনানীতে নিজ কার্যালয়ে প্রাদেশিক ব্যবস্থা বাস্তবায়ন জাতীয় সমন্বয় কমিটির সভায় তিনি এ মন্তব্য করেন।

জাপা চেয়ারম্যান বলেন, জাতীয় পার্টি ডিজিটাল নিরাপত্তা আইনের বিপক্ষে নয়। আইনটি গুরুত্বপূর্ণ। তবে আইনের কিছু ধারা নিবর্তনমূলক, যা ভিন্নমত দমনে ব্যবহার ও গণতান্ত্রিক অধিকার খর্ব করছে।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের কতিপয় ধারা গণমাধ্যমের স্বাধীনতা সীমিত করেছে। গণমাধ্যম বা সামাজিক যোগাযোগমাধ্যমে মত প্রকাশের অধিকার অনেকাংশেই রোধ করেছে। রাজনৈতিক প্রতিপক্ষ দমনের হাতিয়ার হিসেবে ব্যবহার হচ্ছে কতিপয় ধারা। কিছু কিছু ধারায় বর্ণিত অপরাধ অজামিনযোগ্য, যা মানবাধিকারের পরিপন্থি।

এই আইনের বিষয়ে তিনি আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের যে ধারাগুলো মানুষের মুক্তচিন্তার অধিকার এবং বাক ও ব্যক্তিস্বাধীনতার প্রতি হুমকি হয়ে দাঁড়িয়েছে, সেই ধারাগুলো সংশোধনের জোর দাবি জানাচ্ছি।ধারাগুলো পরিবর্তন করে গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রেখে অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন জরুরি হয়ে পড়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর