শুধু নারী নয়, সারা দেশের মানুষই নির্যাতিত: ফখরুল

শুধু নারীরারই নয়, দেশের সব মানুষই আজ নির্যাতনের স্বীকার ও বন্দি বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মেয়েরা নির্বিঘ্নে চলাফেরা করতে পারে না বলেও তিনি মন্তব্য করেন।

সোমবার (৮ মার্চ) বিশ্ব নারী দিবস উপলক্ষে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত র‍্যালির আগে তিনি এই কথা বলেন।

ফখরুল বলেন, আজকে শুধু মাত্র নারীরা নয়, সমগ্র বাংলাদেশের মানুষ নির্যাতিত। তারা বন্দি। তারা তাদের অধিকার থেকে বঞ্চিত হয়েছে। আজকে দুর্ভাগ্য এই জাতির, ৫০ বছর পরেও আমরা বলতে পারি না যে, আমরা স্বাধীন। মা-বোনেরা নিরাপদে চলাফেরা করতে পারেন না। তারাও বলতে পারেন না যে, তারা স্বাধীন।

তিনি বলেন , আজকে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালিত হচ্ছে। স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে আমাদের যারা অধিকারের জন্য আন্দোলন করছে, আমাদের ছাত্র নেতা, লেখক, সাংবাদিকদের ওপর নির্মম নির্যাতন চলছে।

ফখরুল জানান, সমগ্র পৃথিবীতে নারীদের অধিকার প্রতিষ্ঠিত এবং সুসংগঠিত করবার জন্য সব মানুষই সচেতনভাবে দায়িত্ব পালন করে। যারা দেশ পরিচালনা করছেন, তাদের সবচেয়ে বড় দায়িত্ব পালন করতে হয়।

মির্জা ফখরুল আরো বলেন, দুর্ভাগ্য বাংলাদেশের, এখানে যারা নারীদের অধিকারের বিষয়ে সবচেয়ে বেশি দায়িত্ব পালন করেছেন তাদেরকে সবচেয়ে বেশি অবহেলা করা হয়।এদিনে স্মরণ করতে চাই, বেগম রোকেয়াকে, যিনি এই উপমহাদেশে বিশেষ করে বাংলাদেশে নারীদের উন্নয়নের জন্য, তাদেরকে অন্ধকার থেকে আলোতে নিয়ে আসার জন্য প্রকৃত ভূমিকা পালন করেছিলেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর