সাভারে চার বছরে সরকারি জলমহাল থেকে আয় প্রায় ৩ লক্ষ টাকা

ঢাকা জেলায় ২০ একরের নিম্নে মোট জলমহাল ৩৩টি যার মোট আয়তন ১১২.৩৫ একর। আর ২০ একরের উর্ধ্বের জলমহালের সংখ্যা ১২টি যার আয়তন ৭২৮.১৮ একর। সরকারি বিধি অনুযায়ী, ২০ একরের নিম্নে বদ্ধ জলমহাল উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি ইজারা প্রদান করে থাকেন এবং ২০ একরের উর্ধ্বে বদ্ধ জলমহাল জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি ইজারা প্রদান করেন।

ঢাকার সাভার উপজেলায় সরকারী জলমহাল রয়েছে মোট ৫টি। এগুলোর ভিতর জালেশ্বরে ও চারিগাঁও এ দুইটি করে মোট চারটি এবং বাড্ডায় একটি জলমহালের অবস্থান। তথ্য অধিকার আইনে সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রণব কুমার রায় এর নিকট থেকে প্রাপ্ত তথ্যের আলোকে একথা জানা যায়।

জালেশ্বরের দুইটি জলমহাল এবং চারিগাঁও এর একটি এই তিনটি জলমহাল ইজারাবিহীন ভাবে রয়েছে। সাভারের বাড্ডার জলমহাল বাংলা বর্ষ ১৪২৪-১৪২৬ পর্যন্ত ইজারা দেয়া হয়েছে। আর চারিগাঁও এর অবশিষ্ট জলমহালটি ১৪২৫-১৪২৭ পর্যন্ত ইজারা অবস্থায় রয়েছে।

সাভারের বাড্ডার জলমহাল টেন্ডারের মাধ্যমে মোল্লানগর জামে মসজিদ, সাভার, ঢাকা এর সভাপতি আলহাজ্ব ফজলুর রহমান বিজয়ী হয়ে ১৪২৪-১৪২৬ বাংলা বর্ষের জন্য ইজারা লাভ করেন। ওদিকে চারিগাঁও এর জলমহাল আকাশ প্রদীপ সঞ্চয় ও ঋণদান সমিতি আড়াপাড়া, সাভার, ঢাকা এর পক্ষে সভাপতি শামিমা আক্তার মুন্নি ইজারা লাভ করেছেন। তবে তথ্য অধিকার আইনে চাহিদাকৃত তথ্যের ‘খ’ ক্রমিকে উল্লেখকৃত জলমহাল ইজারা দেয়ার ক্ষেত্রে টেন্ডার, টেন্ডার বিজ্ঞাপন ও টেন্ডারে অংশগ্রহণকারী বাকী দরপত্রগ্রহনকারীদের তথ্য সহকারী কমিশনার (ভূমি) সাভার প্রদান করেন নাই। এ প্রশ্নে তিনি শুধু টেন্ডার বিজয়ী প্রতিষ্ঠান ও তার পরিচালনাকারীর নাম উল্লেখ করেছেন।

সাভারের জলমহালগুলি থেকে ২০১৫ থেকে ৩১ ডিসেম্বর, ২০১৮ তারিখ পর্যন্ত সরকারি কোষাগারে অর্থ জমা হয়েছে-

জালেশ্বর – ১,২০,০০০/-
বাড্ডা – ৭১,৮৩৪/-
চারিগাঁও – ৯৭,০০০/-

উক্ত সময়সীমায় সাভার উপজেলার সরকারি জলমহাল থেকে সরকারী কোষাগারে মোট ২,৮৮,৮৩৪/- (দুই লক্ষ আটাশি হাজার আটশত চৌত্রিশ টাকা) টাকা জমা হয় বলে প্রাপ্ত তথ্যে জানা গেছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর