অ্যালেন ঝড়ে সিরিজ জয় ওয়েস্ট ইন্ডিজের

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আজ মাঠে নামে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। ১-১ ব্যবধানে সমতা থাকায় আজকের ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী ম্যাচ। এই ম্যাচে লঙ্কানদের হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ক্যারিবিয়ানরা।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কা। দলীয় ২৭ রানে ৩ উইকেট হারিয়ে বসে তারা। শুরুতেই লঙ্কান শিবিরে আঘাত হানেন ফ্যাবিয়ান অ্যালেন। ৯ রান করে দানুশকা গুনাথিলাকা ফিরেন।

কেভিন সিনক্লেয়ারের বলে জেসন হোল্ডারকে ক্যাচ দিয়ে মাত্র ৪ রান করে সাঝঘরে ফিরেন নিরোশান ডিকভেলা। এরপর ফিরে যান পাথুম নিশাঙ্কা। তিনি হোল্ডারের বলে সিনক্লেয়ারের হাতে ধরা পড়ে ফিরেন।

দ্রুত ৩ উইকেট হারিয়ে ফেরা শ্রীলঙ্কাকে আশা দেখিয়েও পারলেন না অ্যাঞ্জেলো ম্যাথিউস। ওবেদ ম্যাকয়ের বল ম্যাথিউসের ব্যাটের কানায় লেগে চলে যায় উইকেটরক্ষক নিকোলাস পুরানের হাতে। ১১ বলে ১১ রান করে ফিরেন তিনি।

তবে এরপর আর উইকেট পড়তে দেননি দিনেশ চান্দিমাল ও আশেন বান্দারা। ৮৫ রানের জুটি গড়েন এই দুইজন। এতে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩১ রান করে লঙ্কানরা। চান্দিমাল ৫৪ রানে ও বান্দারা ৪৪ রানে অপরাজিত ছিলেন।

সিরিজ জিততে উইন্ডিজদের প্রয়োজন ছিল ১৩২ রান। ৬ বল বাকি রেখে ৩ উইকেটে জয় তুলে নেয় তারা। এতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ক্যারিবিয়ানরা।

১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে উইন্ডিজ দুই ওপেনার এভিন লুইস ও লেন্ডল সিমন্স। তারা দুইজন ৩৭ রানের জুটি গড়েন। ২১ রান করে হাসারাঙ্গার বলে লুইস ফিরলে এ জুটি ভাঙে। নিজের পরের ওভারেই আরেক ওপেনার সিমন্সকে ফেরান হাসারাঙ্গা। ২৬ রান করে বিদায় নেন সিমন্স।

এদিকে উইন্ডিজ অধিনায়ক কাইরন পোলার্ডকে রানের খাতা খুলতে দেননি দুশমান্থা চামিরা। এদিন বড় ইনিংস খেলতে ব্যর্থ হন ক্রিস গেইল। ২০ বলে ১৩ রান করে সান্দাকানের বলে বোল্ড হয়ে ফিরেন তিনি।

১৮ বলে ২৩ রান করে নিকোলাস পুরান ফিরলে পরাজয় চোখ রাঙাতে থাকে ওয়েস্ট ইন্ডিজকে। চামিরার দারুণ ডেলিভারিতে বোল্ড হন পুরান। এরপর দ্রুত রোভমান পাওয়েল (৭) ও ডোয়াইন ব্রাভোকে (০) ফেরান সান্দাকান। এতে বিপর্যয়ে পড়ে উইন্ডিজরা।

শেষ ৩ ওভারে ২৭ রান প্রয়োজন ছিল ওয়েস্ট ইন্ডিজের। ১৮তম ওভারের শেষ বলে ফ্রি হিটে ছক্কা হজম করতে হয় হাসারাঙ্গাকে। আকিলা ধনাঞ্জয়ার করা ১৯ তম ওভারের প্রথম ৩ বলে ২ ছক্কায় ১৪ রান তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেন ফ্যাবিয়ান অ্যালেন। তিনি ৬ বলে ৩ ছয়ে ২১ রানের ঝড়ো ইনিংস খেলেন। একই সঙ্গে বল হাতে ৪ ওভারে ১৩ রান দিয়ে ১ উইকেট শিকার করায় ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন তিনি।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর