স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন সিরাজগঞ্জের মহাদেব সাহা

এ বছর স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনিত হয়েছেন সিরাজগঞ্জের কৃতি সন্তান কবি মহাদেব সাহা। তিনি সাহিত্য ক্যাটাগরিতে মনোনিত হন। রোববার (৭ মার্চ) মন্ত্রিপরিষদের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. শাহিদা আকতার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নয় জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ২০২১ সালের স্বাধীনতা পুরস্কার প্রদানের সিদ্ধান্ত হয়েছে।

স্বনামধন্য এই কবি সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ধানগড়া গ্রামের পৈতৃক বাড়ীতে ৫ আগস্ট ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম গদাধর সাহা এবং মাতা বিরাজমোহিনী সাহা।

কবি মহাদেব সাহা। স্বাধীনতা-উত্তর বাংলা কবিতার এক উল্লেখযোগ্য স্পন্দন। প্রথম কবিতার বই ‘এই গৃহ এই সন্ন্যাস’ (১৯৭২) প্রকাশের পর পরই আলোচনায় চলে আসেন। কিন্তু তাঁর কবিতার ভিত্তিকাল রচিত হয়েছিল মূলত ষাটের দশকেই। ষাটের কবি হিসেবেই তিনি সমধিক পরিচিত। তাঁর কবিতার ভিত্তিকাল রচনার এই শিল্প-যাপন শুরু হয় রাজধানী ঢাকা থেকে বহু দূর মফস্বল শহর বগুড়ায়। তখন সাহিত্য আন্দোলনের বিভিন্ন জোয়ার চলছে। অ্যাংরি জেনারেশন, বিট জেনারেশন, হ্যাংরি জেনারেশনের বাতাস এবং আবহ ঢাকাসহ কয়েকটি মফস্বল শহরে ছড়িয়ে পড়ে।

কবিতা যাত্রায় তিনি অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন। পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার ((১৯৮৩), একুশে পদক (২০০১), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৯৫), বগুড়া লেখকচক্র পুরস্কার (১৯৯৭), খালেকদাদ চৌধুরী পুরস্কার (২০০২), জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (২০০৮) ইত্যাদি।

এম এ মালেক/বার্তাবাজার/হৃ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর