মোবাইল ইন্টারনেট গতিতে সুদান থেকেও পিছিয়ে বাংলাদেশ

ইন্টারনেট গতি মাপার আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওকলার এক প্রতিবেদনে জানা গেছে, মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৩৬ নম্বরে। কিন্তু ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে বাংলাদেশ ১৭৫টি দেশের মধ্যে ৯৬ নম্বরে আছে।

একটি দেশে মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কেমন, সেটি নির্ধারণে ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করে ওকলা। তাদের সর্বশেষ জানুয়ারি মাসের প্রতিবেদন থেকে মোবাইল ইন্টারনেটের গতি সম্পর্কে জানা যায়, বাংলাদেশের গড় ডাউনলোড গতি ১০ দশমিক ৫৭ এমবিপিএস এবং আপলোডের গতি ৭ দশমিক ১৯ এমবিপিএস। প্রতিবেশী দেশের মধ্যে মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের পেছনে আছে শুধু আফগানিস্তান ১৪০ নম্বরে। আফ্রিকার দেশ উগান্ডা, সোমালিয়া, সুদান, জাম্বিয়া, ইথিওপিয়ার মতো দেশও মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে।

সে প্রতিবেদনে বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট গতি সম্পর্কে জানা যায়, ডাউনলোড গতি ৩৩ দশমিক ৫৪ এমবিপিএস এবং আপলোডের গতি ৩৩ দশমিক ৯৬ এমবিপিএস। ব্রডব্যান্ডের গতিতে প্রতিবেশী দেশের মধ্যে শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।

বার্তাবাজার/ভি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর