বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় আছেন যেসব নারী

অ্যালিস ওয়ালটন: বিশ্বের শীর্ষ ধনী নারী হচ্ছেন ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের একমাত্র মেয়ে অ্যালিস ওয়ালটন। তার সম্পদের পরিমাণ ৭৪ বিলিয়ন ডলার।

ব্যবসা-বিনিয়োগে কাজের পাশাপাশি তিনি শিল্প সংগ্রহে বেশ আগ্রহী। অ্যালিস ক্রিস্টাল ব্রিজেস মিউজিয়াম অব আমেরিকান আর্টের চেয়ারম্যান তিনি।

অ্যালিস ওয়ালটন

জংগ হুইজুয়ান: চীনে ২৩১ জন নারী বিলিয়নেয়ারের মধ্যে শীর্ষে আছেন জংগ হুইজুয়ান। তিনি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হ্যানসোর চেয়ারম্যান। তার সম্পদের পরিমাণ ২৩ বিলিয়ন ডলার।

তার স্বামী সান পায়োইয়ংও একজন বিলিয়নেয়ার। তিনিও ওষুধ কোম্পানির মাধ্যমে বিলিয়নেয়ার হয়েছেন। মূলত করোনাকালীন সময় ওষুধের চাহিদা বাড়ায় তারা দুইজনই লাভবান হয়েছেন।

জংগ হুইজুয়ান

কিরণ মজুমদার শাহ: ভারতের শীর্ষ ধনী নারী হচ্ছেন কিরণ মজুমদার শাহ। তিনিও ওষুধ কোম্পানির মাধ্যমে বিলিয়নেয়ার হয়েছেন। কিরণ দেশটির ওষুধ কোম্পানি বিকনের প্রতিষ্ঠাতা ও এমডি।

করোনাকালীন সময়ে ওষুধের চাহিদা বৃদ্ধি পাওয়ায় তার কোম্পানি বেশ লাভ করে। গত বছর তার সম্পদ ৪১ শতাংশ বেড়েছে। তার সম্পদের পরিমাণ এখন ৪.৮ বিলিয়ন ডলার।

কিরণ মজুমদার শাহ

ডিয়ানে হেনড্রিকস: আমেরিকায় উত্তরাধিকার সূত্রে নয়, নিজ প্রচেষ্টায় যেসব নারী ধনী হয়েছেন তাদের তালিকায় শীর্ষে আছেন এবিসি সাপ্লাইয়ের সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডিয়ানে হেনড্রিকস।

আমেরিকায় তার কোম্পানি এবিসি সাপ্লাইয়ের ৭৮০টি শাখা রয়েছে এবং বছরে বিক্রি ১১ বিলিয়ন ডলার। তার সম্পদের পরিমাণ ৮ বিলিয়ন ডলার। তিনি সিনেমা প্রযোজক হিসেবেও বেশ পরিচিত।

ডিয়ানে হেনড্রিকস

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর