সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে আশুলিয়ায় চলছে বালুর ব্যবসা

ঢাকার সাভারের আশুলিয়ার নয়ারহাট এলাকায় সরকারি নিয়ম না মেনেই চলছে বালুর ব্যবসা। শনিবার (৬ মার্চ) সরেজমিনে বালুর গদি গুলোতে গেলে বিষয়টি সামনে আসে।

নয়ারহাট এলাকায় গিয়ে দেখা যায়, বংশাই নদীর সাভার অংশে একতা এন্টারপ্রাইজ, মেসার্স মা এন্টারপ্রাইজ, আছিয়া এন্টারপ্রাইজ, লাকি এন্টারপ্রাইজ, রিয়া এন্টারপ্রাইজ,গাজী এন্টারপ্রাইজ, খালেক এন্টারপ্রাইজ এবং তালুকদার এন্টারপ্রাইজ চুটিয়ে বালুর ব্যবসা করে যাচ্ছে। নদী সংলগ্ন এসব বালু ডাম্পিং এর কারণে নদীতে বালু পড়ে নদীর নাব্যতা নষ্ট হয়ে যাচ্ছে।

এছাড়া, সড়ক ও জনপথ (সওজ) এর নিয়ম রয়েছে ৩০০ ঘনফুটের অধিক বালি/পাথর বোঝাই ৬ চাকার ট্রাক চলাচল নিষেধ থাকলেও সরেজমিন দেখা গেছে, মেসার্স একতা এন্টারপ্রাইজ ও মেসার্স লাকি এন্টারপ্রাইজ বালুর গদি দুইটিতে ১০ চাকার ট্রাকে ৬শত ঘনফুটের অধিক বালু বোঝাই করা হচ্ছে। আর এসব ট্রাক অবাধে মহাসড়কে চলাচল করায় ক্ষতি হচ্ছে মহাসড়ক, মানা হচ্ছে না সরকারি বিধি। আর এই নিয়ম না মানায় ঘন ঘন সংস্কার করতে হচ্ছে মহাসড়ক।

এদিকে, শাক দিয়ে মাছ ঢাকার মত করে বালু ট্রাকে নিয়ে যাবার কারণে পরিবেশ দূষণ এবং যাত্রীরা দূর্ভোগে পড়ছেন।

একতা এন্টারপ্রাইজের সত্বাধিকারীর নিকট জানতে চাইলে তিনি বলেন, আমরা ১০ চাকার ট্রাকে বডি লেভেল করে বালু নিচ্ছি এবং এটা নেয়া যায়।

এ ব্যাপারে জানতে চাইলে মুঠোফোনে সড়ক ও জনপথ মানিকগঞ্জ এর নির্বাহী প্রকৌশলী মোঃ গাউসুল হাসান মারুফ জানান, আমরা বারংবার চেষ্টার পরও এটা নিয়ন্ত্রণ করতে পারছি না কারণ আমাদের নিজস্ব কোনো ফোর্স নাই। এদিকে সরকার সড়কের পিছনে অনেক টাকা ব্যয় করছে; কিন্তু নিয়ম না মেনে এভাবে ছয় চাকার অধিক ট্রাকে ৩০০ ঘনফুটের অধিক বালু বোঝাই করে মহাসড়কে যাতায়াত করায় মহাসড়ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই বিষয়টি সমাধান সম্ভব।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর