সাহেদ-সাবরিনা কারাগারে কেমন আছেন?

কিছুদিন আগেই আলোচনার শীর্ষ স্থানে ছিলো তারা। দেশের ক্রান্তিলগ্নে মানুষের কোভিড-১৯ নমুনা পরীক্ষার নামে জালিয়াতি কামিয়ে নিয়েছে লক্ষ লক্ষ টাকা। এমনকি প্রভাবশালীদের নাম ব্যবহার করে নিজেদের অবস্থান করে নেন সুশীল সমাজে। অবশেষে তাদের প্রকৃত মুখোশ জনসম্মুখে চলে আসলে শেষ জায়গা হয় অন্ধকার কারাগারে।

হ্যাঁ, বলছি করোনাকালীন সময়ে দেশের সব থেকে আলোচিত এই দুই প্রতারক হলেন সাহেদ করিম ও ডা. সাবরিনা চৌধুরী। দু‘জনেই রয়েছে শ্রীঘরে। এদের মধ্যে প্রতারক সাহেদ বন্দি রয়েছেন কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সাধারণ সেলে আর অপর দিকে প্রতারক ডা. সাবরিনা চৌধুরী হাজতি হিসেবে বন্দি রয়েছে গাজীপুরের কাশিমপুর কারাগারে। তিনি কারাগারের রজনীগন্ধা সেলে ডিভিশন সুবিধা নিয়ে হাজতি জীবন পার করছেন।

কারাসূত্র জানায়, প্রতারণার টাকায় করা বিলাসী জীবনযাপনে অভ্যস্ত প্রতারক দু‘জন এখন তিন বেলা খাবারের মেনু গুড়, হালুয়া, ডাল, মাছ, মাংস, রুটি, ভাত ও খিচুড়ি। তবে কারাগারে কয়াদিদের নির্ধারিত মেনুর খাবার খেয়ে প্রতারক সাহেদ কমিয়ে ফেলেছে তার কষ্টে বানানো ভুরি, কমে গেছে তার শরীরের মুটিয়ে যাওয়া ভাব। তবে ডা. সাবরিনা প্রতারণা করে কামানো টাকা থেকে অতিরিক্ত টাকা দিয়ে ইচ্ছা করলেই ক্যান্টিনের খাবার গ্রহণ করতে পারছেন।

বহুমুখী প্রতারক মাফিয়া সাহেদ করিমের করোনাকালীন রিজেন্ট হাসপাতালের অভিনব প্রতারণার ঘটনা ফাঁস হওয়ার পর আলোচনার শীর্ষ স্থানে অবস্থান করে নেয়। তারপরই গত ৭ জুলাই অভিযান চালায় র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

পালিয়ে যায় প্রতারক সাহেদ পলাতক হয়ে যায়। অবশেষে ১৫ জুলাই প্রতারক সাহেদকে অস্ত্রসহ সাতক্ষীরা সীমান্ত এলাকা থেকে গ্রেফতার করে র‍্যাব। ইতোমধ্যে গত ২৮ সেপ্টেম্বর অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন সাজা হয়েছে। তার বিরুদ্ধে ঢাকা, চট্টগ্রাম, যশোর, সিলেট ও সাতক্ষীরায় একাধিক মামলা বিচারাধীন। এসব মামলায় হাজিরা দিতে তাকে প্রায়ই ঐসব আদালতে নিয়ে যাওয়া হয়। আদালতের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হওয়ায় তাকে কয়েদির পোশাক পরতে হয়েছে।

কারা সূত্র জানায়, জেলে থাকা অন্য কোনো বন্দির সঙ্গে দেখা বা আলাপ-আলোচনা না করতে পারে সেজন্য সাধারণ সেলের একটি কক্ষে সাহেদকে একাই রাখা হয়েছে। সেজন্য কঠোর নজরদারির মধ্যে রাখা হয়। তবে খাওয়া-দাওয়া অন্য সাধারণ কয়েদির মতেই তার জন্য। খাবারের মেন্যুতে থাকে সকালের নাস্তা গুড়, হালুয়া ও রুটি আর দুপুরে মাছ ও রাতে মাংস বরাদ্দ করা হয়।

গত বৃহস্পতিবার তাকে চট্টগ্রামের একটি মামলায় হাজিরা দিয়ে কারাগারে আনা হয়। আগামী ৮ মার্চ সিলেটের একটি মামলায় তার হাজিরার তারিখ রয়েছে। কারা সেলের মধ্যে একা একাই কখনো গান গেয়ে ওঠেন। কারাসেলের লোহার রড ধরে দূর আকাশের দিকে তাকিয়ে থাকেন। ছোট্ট সেলের মধ্যে তার সম্বল একটা কম্বল, প্লেট ও একটি বাটি। তবে অসুস্থতার কারণ দেখিয়ে একটি ছোট বালিশ তিনি চেয়ে নিয়েছেন। এই নিয়ে তার কারাবন্দি জীবন কাটছে।

এদিকে, ২৭তম বিসিএস স্বাস্থ্য ক্যাডার হওয়ায় কাশিমপুর মহিলা কারাগারে ডিভিশন সুবিধা পাচ্ছেন জাতীয় হৃদরোগ ইনিস্টিটিউটের কার্ডিয়াক সার্জন ও কার্ডিয়াক সার্জারি বিভাগের রেজিস্ট্রার ডা. সাবরিনা শারমিন হুসাইন ওরফে ডা. সাবরিনা চৌধুরী।

ডিভিশন সুবিধা পাওয়ায় তিনি কাশিমপুর মহিলা কারাগারের রজনীগন্ধা ডিভিশন সেলের মধ্যে একাই একটি কক্ষে রয়েছেন। কারাবিধি অনুযায়ী ডিভিশনের সকল সুযোগ-সুবিধা পাচ্ছেন। তার কক্ষে রয়েছে একটি ফ্যান। বিছানা, চাদর, বালিশ ও মশারি রয়েছে। তাছাড়া, প্রতিদিন একটি দৈনিক পত্রিকা বরাদ্দ তার জন্য।

ডিভিশন সুবিধা জন্য ব্যবহার করতে পারছেন উন্নত বাথরুম। আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করতে পারেন। খাবার সরবরাহ করা হয় উন্নতমানের। তবে তিনি টাকা দিয়ে ক্যান্টিন থেকে উন্নত খাবার কিনে নেন। তবে কারাগারে থেকেও বন্ধ হয়নি রুপচর্চা। তিনি মাঝে মধ্যেই মহিলা কারাগারের বিউটি পারলার ব্যবহার করেন।

উল্লেখ্য, করোনা পরীক্ষার সনদ জালিয়াতির অভিযোগে গত ২৩ জুন জোবেদা খাতুন সার্বজনীন স্বাস্থ্যসেবা (জেকেজি হেলথকেয়ার) প্রধান নির্বাহী আরিফুল হক চৌধুরীসহ প্রতিষ্ঠানটির ছয় কর্মকর্তাকে গ্রেফতার করে তেজগাঁও থানা পুলিশ। ডা. সাবরিনার দ্বিতীয় স্বামী আরিফুল হক চৌধুরী। তদন্তে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে করোনা সনদ জালিয়াতিতে ডা. সাবরিনার নাম আসে। গত ১২ জুলাই ডা. সাবরিনাকে পুলিশ গ্রেফতার করে।

এদিকে, করোনাভাইরাস মহামারীর মধ্যে চিকিৎসার নামে প্রতারণা এবং জালিয়াতি করায় ১৫ জুলাই প্রতারক মোহাম্মদ সাহেদ ওরফে সাহেদ করিমকে অস্ত্রসহ সাতক্ষীরা সীমান্ত এলাকা থেকে গ্রেফতার করে র‍্যাব। তার নাম আসে রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান হিসাবে।

বার্তাবাজার/হৃ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর