আসছে রমজান, বাড়ছে নিত্যপণ্যের দাম

প্রতিবছর রমজান আসার আগেই অদৃশ্য শক্তির প্রভাবে বাড়তে শুরু করে দেশের নানা নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম। যেখানে সারা বিশ্বের মুসলিম ব্যবসায়ীরা রমজানে দ্রব্যের দাম কমিয়ে সবার জন্য সুবিধা করে দেয়, সেখানে বাংলাদেশের কতিপয় অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে পণ্যের দাম বাড়িয়ে বেশি মুনাফার আশা করে। আর ভোগান্তিতে ফেলে সাধারণ মানুষকে।

এবারও আসন্ন রমজানকে ঘিরে বাড়তে শুরু করেছে দেশের নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম। চাল, ছোলা, খেঁজুর, গরু ও মুরগির মাংসের পর এবার পেঁয়াজের দাম বাড়ানো হচ্ছে। গত দুই দিনের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারে কেজিতে দেশি পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে ৫ টাকা। পাশাপাশি আমদানি করা পেঁয়াজ কেজিতে দুই টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।

অপরদিকে বিদেশ থেকে চাল আমদানি করা হলেও কমছে না দাম। গত ২ সপ্তাহ ধরে চালের মূল্যের গ্রাফ উর্ধ্বমূখী।

শুক্রবার (৫ মার্চ) রাজধানীর কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা যায়, সব প্রকারের চালেই কেজি প্রতি দাম বাড়ানো হয়েছে ২ থেকে ৩ টাকা করে। এদিন নাজিরশাইল চাল বিক্রি হচ্ছিল কেজি প্রতি ৬৮ টাকা। যা গত সপ্তাহে ছিল ৬৬ টাকা। মিনিকেটের দামও বেড়েছে একইভাবে। মোটা চাল বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে।

কয়েক সপ্তাহ ধরে বাড়তে থাকা ব্রয়লার মুরগির দামও একইহারে বেড়ে চলেছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১০ টাকা। কক মুরগির দামেতো আগুন। সেগুলোর প্রতি কেজিতে বেড়েছে ৫০ থেকে ৭০ টাকা। খুচরা বাজারে ব্রয়লার মুরগি কেজিতে ১৬০-১৬৫ টাকা দাম নেওয়া হচ্ছে। আর সোনালী মুরগির দাম কেজিতে বেড়ে ৩৫০ থেকে ৩৬০ টাকায় বিক্রি হচ্ছে।

অপরদিকে শুক্রবার পেঁয়াজের দাম বাড়ার চিত্র সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দৈনিক বাজার মূল্য তালিকায় লক্ষ্য করা গেছে। টিসিবি বলছে, বৃহস্পতিবার থেকে রাজধানীর খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। সেক্ষেত্রে দুই দিনের ব্যবধানে কেজিতে দেশি পেঁয়াজ ২৫ শতাংশ বেশি দরে বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪ দশমিক ৬৫ শতাংশ বেশি দরে।

রাজধানীর খুচরা বাজারে শুক্রবার দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকা। যা দুই দিন আগে বিক্রি হয়েছে ৩৫ টাকা। আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ২০ থেকে ২৫ টাকা। যা দুই দিন আগে বিক্রি হয়েছে ১৮ থেকে ২০ টাকা।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর