এই প্রথম ঝড় ওঠেছে মহাকাশে

এই প্রথম মহাকাশে তাণ্ডব চালালো হ্যারিকেন। সেই হ্যারিকেনে সৌরবায়ুর সঙ্গে সৌরকণা টানা আট ঘণ্টা ধরে ঝড় তোলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের উপর। আর ওই মহাজাগতিক রোমাঞ্চকর দৃশ্য দেখা যায় এক হাজার কিলোমিটার এলাকাজুড়ে।

জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসা ওই ঘটনাকে বিজ্ঞানের ভাষায় স্পেস হ্যারিকেন বলা হয়। বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে ঘটে ওই মহাকাশ হ্যারিকেন যার অবস্থান ছিল উত্তর কানাডা বরাবর উত্তর মেরুর উপর।

২০১৪ সালের ২০ আগস্ট ঘটনাটি চীনের শানডং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসে। এরপর কানাডা থেকে ডিফেন্স মেটোরোলোজিক্যাল স্যাটেলাইট প্রোগ্রাম (ডিএমএসপি)র মাধ্যমে গোটা বিষয়টি নজরে রাখা হয়। আর থ্রিডি ম্যাগনেটোস্ফেয়ার মডেলিং ছবি তৈরি করে।

আর ওই ধারণ করা ছবিতে দেখা যায়, সূর্যের বায়ুমণ্ডল থেকে সৌরবায়ু বেরিয়ে তা ছুটে আসছে সৌরমণ্ডলের দিকে। পাশাপাশি বের হচ্ছে প্রচুর পরিমাণ সৌরকণা। তবে এদের হাত থেকে পৃথিবীর বায়ুমণ্ডল ও অদৃশ্য চৌম্বক ক্ষেত্রের বলয় বাঁচাচ্ছে প্রাণের অস্তিত্বকে।

জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সৌরকণা ও সৌর বায়ু চৌম্বক ক্ষেত্রের উপর আছড়ে পড়লে সৃষ্টি হয় বিরাটাকার কম্পনের। ফলে মরুজ্যোতি দেখা যায়। আর ওই চৌম্বকক্ষেত্রের উপর অতিমাত্রায় সৌরকণার বর্ষণই মহাকাশ হারিকেনের কারণ। ফলে সৌরকণায় থাকা ঋণাত্মক আধানের ইলেকট্রন তাণ্ডব করতে শুরু করে বলেও মত বিজ্ঞানীদের।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর