হত্যার হুমকি দিয়ে টিকটকে ভিডিও বানাচ্ছে মিয়ানমারের সেনা-পুলিশ

সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীদের হত্যার হুমকি দিয়ে টিকটকে ভিডিও বানাচ্ছে মিয়ানমারের সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা। ভিডিওতে অস্ত্র হাতে হাজির হচ্ছে তারা। সহিংসতাপূর্ণ সকল ভিডিও এরই মধ্যে সরিয়ে নেয়া হয়েছে বলে জনিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

শুক্রবার (৫ মার্চ) সংবাদ মাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

ডিজিটাল অধিকার সংস্থা মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (এমআইডিও) বলছে, তারা এমন প্রায় ৮০০ ভিডিও পেয়েছে যেগুলো সেনা শাসকের সমর্থন সংক্রান্ত। এই ভিডিওগুলো সেনাবাহিনীর তাণ্ডবের সময় আন্দোলনকারীদের উত্তেজিত করেছে।

এমআইডিওর নির্বাহী পরিচালক হিটাকে হিটাকে আউং বলেন, অ্যাপে সেনা বাহিনী ও পুলিশের পোশাক পরা ব্যক্তিদের কয়েকশ’ হুমকির ভিডিও আছে। এটি একটি কৌশল।

সামরিক জান্তার পক্ষ থেকে এ বিষয়য়ে কোনও মন্তব্য নিতে পারেনি রয়টার্স।

সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা একটি ভিডিও বিশ্লেষণ করে দেখা গেছে, সেনা বাহিনীর পোশাক পরা এক ব্যক্তি অস্ত্র হাতে হাজির হয়েছেন ক্যামেরার সামনে। তিনি বলছেন, আমি তোমার মুখে গুলি ছুড়ব। আসল বুলেট ব্যবহার করব।

ওই ভিডিওতে লোকটি বলছিলেন, আজ সারারাত আমি শহরে ঘুরে বেড়াব। যাকে দেখব তাকেই গুলব করব। কেউ শহীদ হতে চাইলে আমি তার ইচ্ছা পূরণ করব।

টিকটকের এক বিবৃতিতে বলা হয়েছে, সহিংসতা ও ভুল তথ্য ছাড়ায় এমন কোনও কনটেন্ট প্রকাশ করা নিয়ে আমাদের নীতিমালা রয়েছে। মিয়ানমারের কিছু ভিডিও সরিয়ে ফেলা হয়েছে, আরও সরানো হচ্ছে।

বার্তাবাজার/ভি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর