মেট্রোরেলের দাম ও যা থাকছে স্বপ্নের এই বাহনে

রাজধানীবাসীর দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বাংলাদেশের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে মেট্রোরেল। কেমন হবে এই রেল তা নিয়ে মানুষের জল্পনার অবসান নেই।

বৃস্পতিবার (৪ মার্চ) ঢাকার উদ্দেশ্যে জাপানের কোবে থেকে ১ সেট মেট্রোরেলের ট্রেন রওয়ানা দিয়েছে। এছাড়া খুব সম্প্রতি দেশে আসবে আরও ৫টি ট্রেন।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

মেট্রোরেল সম্পর্কে জানা যায়, ট্রেনগুলো তৈরী করেছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি নির্মাণ প্রতিষ্ঠান। প্রতিতা ট্রেনের দাম পড়েছে ৩ হাজার ২০৮ কোটি ৪২ লাখ টাকা। এই দামের সঙ্গে শুল্ক ও ভ্যাট যুক্ত হয়ে ঢাকায় পৌঁছা পর্যন্ত প্রতিটি ট্রেনের দাম গিয়ে দাঁড়াবে ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা।

এছাড়া স্টেইনলেস স্টিল দিয়ে নির্মিত ট্রেনগুলোর বডি। প্রতিটি ট্রেনে লম্বালম্বি সিট থাকবে। থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে চারটি করে দরজা থাকবে। প্রতিটি ট্রেনে জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা রয়েছে। প্রতিটি ট্রেন এক হাজার ৭৩৮ জন যাত্রী বহন করতে সক্ষম।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর