জাপান থেকে রওয়ানা দিয়েছে মেট্রোরেল

রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেল অবশেষে বাস্তবে রুপ হচ্ছে। জাপানের কোবে বন্দর থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে এক সেট মেট্রোরেলের ট্রেন রওয়ানা দিয়েছে। মতিঝিল-উত্তরা রুটের জন্য ট্রেনটি আনা হচ্ছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) বাংলাদেশ সময় বিকাল ৩টায় ট্রেন নিয়ে জাহাজটি রওয়ানা দিয়েছে। তবে আগামী কয়েক মাসের মাঝেই প্রথম ধাপের ৫টি ট্রেন ঢাকায় আসার কথা রয়েছে।

এ বিষয়ে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক গণমাধ্যমকে বলেন, জাপান থেকে প্রথম ট্রেন সেটটি ঢাকার উদ্দেশে রওনা দিয়েছে। এটি প্রথমে মোংলা বন্দরে আসবে। পরে প্রকল্পের উত্তরা ডিপোতে আনা হবে।

জানা জায়, ট্রেনগুলো তৈরী করেছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি নির্মাণ প্রতিষ্ঠান। প্রতিতা ট্রেনের দাম পড়েছে ৩ হাজার ২০৮ কোটি ৪২ লাখ টাকা । এই দামের সঙ্গে শুল্ক ও ভ্যাট যুক্ত হয়ে ঢাকায় পৌঁছা পর্যন্ত প্রতিটি ট্রেনের দাম গিয়ে দাঁড়াবে ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা।

এছাড়া স্টেইনলেস স্টিল দিয়ে নির্মিত ট্রেনগুলোর বডি। প্রতিটি ট্রেনে লম্বালম্বি সিট থাকবে। থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে চারটি করে দরজা থাকবে। প্রতিটি ট্রেনে জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা রয়েছে। প্রতিটি ট্রেন এক হাজার ৭৩৮ জন যাত্রী বহন করতে সক্ষম।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর