সর্বত্র ছড়িয়ে গেছে করোনার নকল টিকা, গ্রেফতার ৮৪

করোনা মহামারির ভয়াল হানার পরও হুঁশ ফিরছে না প্রতারকদের। করোনার আতঙ্ককে পুঁজি করে নকল টিকা সরবরাহকারী চক্রের অন্তত ৮৪ জনকে গ্রেফতারের তথ্য প্রকাশ করে ভয়াবহ এই দিকটি সামনে নিয়ে এলো ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন-ইন্টারপোল।

ইন্টারপোল জানিয়েছে, করোনাভাইরাসের নকল টিকা উৎপাদনে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়া ব্যক্তিরা চীন ও দক্ষিণ আফ্রিকার নাগরিক। একাধিক অভিযানে কয়েক হাজার ডোজ নকল করোনা টিকা জব্দের তথ্যও জানিয়েছে সংস্থাটি। বুধবার (৩ মার্চ) ইন্টারপোলের বিবৃতিতে এসব তথ্য প্রকাশ করা হয়।

ওই বিবৃতিতে জানানো হয়, চীন থেকে এ পর্যন্ত ৮০ জনকে গ্রেফতার এবং করোনা ভ্যাকসিনের প্রায় তিন হাজার নকল ডোজ জব্দ করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার একটি গুদাম থেকে গ্রেফতার করা হয়েছে চীন ও জিম্বাবুয়ের নাগরিককে। সেখান থেকেও জব্দ করা হয় দুই হাজার চারশ’ নকল ভ্যাকসিন। তবে, গ্রেফতারকৃতদের বিস্তারিত প্রকাশ করেনি ইন্টারপোল।

চীনে আরেক অভিযানে গ্রেফতার হয় নকল টিকা তৈরির চক্রে জড়িত কং। জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে, স্যালাইন ও পানি দিয়ে বানানো নকল টিকা লাখ লাখ ডলারে বিক্রি হচ্ছে। আসল টিকার নকশা হুবহু নকল করে করোনা প্রতিষেধকের প্রায় ৫৮ হাজার নকল ডোজ তৈরির কথা স্বীকার করেছে সে। চীনের আদালতে শুনানি চলাকালে কং জানিয়েছে, নকল টিকাগুলো বেশি দামে বিভিন্ন হাসপাতালে বিক্রি করা হয়। এছাড়া, গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে নকল টিকা সরবরাহ করে প্রতারক চক্র। গত বছরের আগস্ট থেকে নকল টিকা উৎপাদন ও সরবরাহের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। নকল টিকা বিভিন্ন দেশে পাচারের ক্ষেত্রে আসল প্রস্তুতকারকদের অভ্যন্তরীণ চ্যানেলগুলো ব্যবহার করছে এই প্রতারক চক্র।

বার্তাবাজার/ভি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর