অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পে খননযন্ত্র ব্যবহারের অভিযোগ

মোঃ আল মামুন খান, সাব-ব্যুরো প্রধান, সাভার/ধামরাইঃ ধামরাই সদর ইউনিয়নে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পে হত দরিদ্র শ্রমিকদের পাশাপাশি প্রকল্প কাজের বেশ কিছু অংশে ভেকু (খননযন্ত্র) ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৩ জুন) প্রকল্প স্থানে সরেজমিন পরিদর্শনে এই তথ্য পাওয়া যায়।

ধামরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট তথ্য অধিকার আইনে প্রাপ্ত তথ্যের সরেজমিন পরিদর্শনে যাওয়া হয় উপজেলার ১২ নং ধামরাই সদর ইউনিয়নে। মোট তিনটি (০৩) প্রকল্পে ২০১৮-২০১৯ ইং অর্থবছরে সরকারী বরাদ্দ আসে। এর ভিতর- গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) সাধারণ কর্মসূচীর আওতায় ১ম পর্যায়ের উন্নয়নমূলক প্রকল্প শরীফবাগ থেকে ইকুরিয়া প্রধান সড়ক হতে ধামরাই ইউনিয়ন পরিষদ ভবন কমলেক্স পর্যন্ত রাস্তা সংস্কার কাজে ২.০০০ মেট্রিক টন খাদ্যশস্য সরকারী বরাদ্দ হিসেবে আসে। এই প্রকল্পটি ধামরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শাহাবউদ্দিন এর তত্বাবধানে সম্পন্ন হয়।

গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) কর্মসূচীর আওতায় নির্বাচনী এলাকা ভিত্তিক ১ম পর্যায়ে ইউনিয়নের ৮নং ওয়ার্ডে গুচ্ছগ্রাম – গুদারঘাট হতে হাজীপুর রাস্তায় মাটি ভরাট কাজে ৮.০০০ মেট্রিক টন খাদ্যশস্য সরকারী বরাদ্দ হিসেবে আসে। প্রকল্পটি ৮নং ওয়ার্ড ইউপি সদস্য সুলতান মাহমুদ এবং ৯ নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ আলাউদ্দিন এর যৌথ তত্বাবধানে সম্পন্ন হয়।

এই অর্থবছরে ধামরাই সদর ইউনিয়নে ৩য় প্রকল্পটি হলো অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর ১ম পর্যায়ের প্রকল্প। সেটি হলো- বড় ইকুরিয়া ওয়াজেদ এর বাড়ীর উত্তর পাশে তোতা বেপারীর বাড়ী হয়ে তেতুলিয়া যাওয়ার রাস্তা পর্যন্ত মাটি দ্বারা রাস্তার উন্নয়ন কাজ। প্রকল্পটি ইউনিয়নের ৭ নং ওয়ার্ড ইউপি সদস্য মোহাম্মদ আবু তাহের এর তত্বাবধানে সম্পন্ন হয়। তবে সরেজমিন প্রকল্প স্থানে গিয়ে স্থানীয়দের সাথে আলাপকালে এই প্রকল্পের কিছু অংশের কাজে হত দরিদ্র শ্রমিকদের পরিবর্তে ভেকু (খননযন্ত্র) ব্যবহারের অভিযোগ পাওয়া যায়।

প্রসঙ্গত, অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর প্রকল্পে ভেকু (খননযন্ত্র) ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। কারণ প্রকল্পটির মূল উদ্দেশ্যই হলো ৪০ দিনে প্রকল্পভেদে কিছু নির্দিষ্ট পরিমাণ হতদরিদ্র শ্রমিকদের কাজের বিনিময়ে কর্মসংস্থান সৃষ্টি। এ অবস্থায় ভেকু ব্যবহার করলে মূল উদ্দিষ্ট লক্ষ্য পূরণ হয়না।

এই খননযন্ত্র ব্যবহারের অভিযোগের বিষয়ে এই প্রকল্পটির তত্বাবধায়ক মোহাম্মদ আবু তাহের মেম্বারের কাছে জানতে চাইলে তিনি বিষয়টি স্বীকার করে জানান, প্রকল্পের কিছু অংশের পাশে জলাভূমি থাকায় বাধ্য হয়ে ভেকু ব্যবহার করে কাজ করতে হয়েছে।

এব্যাপারে ধামরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শহীদুল ইসলাম কে সরকারী বিধি অমান্য করে খননযন্ত্র ব্যবহারের বিষয়টি অবগত করালে তিনি এব্যাপারটি তদন্ত করে ব্যবস্থা নেবার আশ্বাস দেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর