একুশে বইমেলা আয়োজনে আহ্বায়ক পরিষদ গঠিত

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে ২৩ মার্চ থেকে চট্টগ্রামে একক বইমেলা আয়োজনের লক্ষ্যে বুধবার বিকালে আহ্বায়ক পরিষদ গঠন করা হয়েছে।

এই পরিষদের প্রধান পৃষ্ঠপোষক হলেন চসিক মেয়র এম. রেজাউল করিম চৌধুরী, আহ্বায়ক কাউন্সিলর ড. নেছার উদ্দিন আহমদ মঞ্জু, যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন শাহ আলম নিপু, ও কবি ওমর কায়সার, সদস্য সচিব চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, যুগ্ম সচিব জামাল উদ্দিন ও সাইফুল আলম বাবু, সমন্বয়ক চসিক উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু।

সভায় মেয়র জানান, করোনাকালে এটা চট্টগ্রামে সর্ববৃহৎ মেলা আয়োজন। সকল ধরনের স্বাস্থ্য বিধি ও প্রাসঙ্গিক বিধিবদ্ধ নিয়ম-শৃঙ্খলা মেনে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম চত্বরে অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন,বইমেলার পরিচালনা পরিষদ গঠন করা বড় কথা নয়। সবচেয়ে বড় লক্ষ্য বইমেলা সুন্দর, সুশৃঙ্খল ও স্বার্থক ভাবে সম্পন্ন করা। এবারের বইমেলায় যে সকল ঢাকার সৃজনশীল গ্রন্থ প্রকাশনা সংস্থার অন্তত ৩৫ গ্রন্থ এবং চট্টগ্রামের ক্ষেত্রে ২৫টি প্রকাশিত হয়েছে তাঁরা স্টল প্রাপ্তির জন্য যোগ্য বিবেচিত হবে। তবে করোনাকাল বিবেচনায় ২০২০ সালে অন্তত ১০টি বই প্রাকাশিত হয়েছে তারা স্টল প্রাপ্তিতে যোগ্য বিবেচিত হবে। স্টলের বরাদ্দ মূল্য একক ৩০০০ টাকা এবং দ্বিগুণ আয়তন হলে ৮০০০ টাকা ধার্য করা হয়।

চসিক মেয়র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় লেখক, প্রকাশক, বুদ্ধিজীবী, রাজনৈতিক, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, সকল পেশা-শ্রেনির প্রতিনিধিদের সমন্বয়ে একটি উপদেষ্টা মন্ডলী পরিষদ ও কয়েকটি উপ-পরিষদ গঠন করা হয়।

বক্তব্য রাখেন কাউন্সিলর যথাক্রমে নেছার আহমেদ মঞ্জু, নাজমুল হক ডিউক, শফিউল আলম, নুরুল আলম, মহিউদ্দিন শাহ আলম নিপু, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, অভীক ওসমান, ওমর কায়সার, জামাল উদ্দীন, কবি বিশ্বজিৎ চৌধুরী, আবদুল হালিম দোভাষ, অধ্যাপক হোসাইন কবির, সাইফুল আলম বাবু, অঞ্চল চৌধুরী, দেওয়ান মাকসুদ আহমেদ, দীপক দত্ত, প্রকৌশলী দেলোয়ার মজুমদার, আ. ফ. ম মোদাচ্ছের আলী, গোফরান উদ্দীন টিটু, আবু তালেব বেলাল, অধ্যাপক শামসুদ্দীন শিশির, দীপেন চৌধুরী, নজরুল ইসলাম মোস্তাফিজ, মো. সায়েম উদ্দীন, আসিফ ইকবাল, জামশেদ উদ্দীন, ভাস্কর ডি. কে দ্শা, মোশারফ হোসেন, হিল্লোল দাশ, রেবা বড়ুয়া, আহমেদ মনছুর, শেখ নজরুল ইসলাম মাহামুদ, সনজিত আচার্য, সজল চৌধুরী প্রমুখ।

সুমন শাহ/বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর