আশাশুনিতে ইউনিয়ন পরিষদ ও প্রশাসন অবহিতকরণ কোর্সের উদ্বোধন

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরার আশাশুনিতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণের জন্য ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্স এর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ৩ দিনের কোর্স-এর শুভ উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।

জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ঢাকার আয়োজনে ও আশাশুনি উপজেলা প্রশাসনের বাস্তবায়নে আশাশুনি এতিম ও প্রতিবন্ধী ছেলেমেয়েদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আালিফ রেজা। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ বি এম মোস্তাকিম। সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নানের পরিচালনায় অনুষ্ঠানে ডিআরও প্রশান্ত কুমার রায়, সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া আক্তার, পুলিশ পরিদর্শক (ওসি) মোঃ আবদুস সালাম অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। প্র

ধান অতিথির ভাষণে জেলা প্রশাসক মোস্তফা কামাল বলেন, ইউনিয়ন পরিষদের মাধ্যমে সরকারের স্থানীয় পর্যায়ের বৃহত্তর উন্নয়ন কার্যক্রম বাস্তাবায়িত হয়ে থকে। আইন শৃংখলা রক্ষাসহ সামাজিক ও রাজনৈতিক অনেক দায় দায়িত্ব ইউনিয়ন পরিষদকে পালন করতে হয়। এজন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের দায় দায়িত্ব ও কার্যক্রম বাস্তবায়নের বিষয়টি ভাল ভাবে জেনে রাখা দরকার। কোন কাজ একবার করলেই শেষ হয়ে যায়না। সেটিকে মনিটরিং ও বারবার কর্ম পরিকল্পনার মধ্যে রাখা দরকার হয়।

জেলাকে ১০০% সেনিটেশন কভারেজ সম্পন্ন হয়েছিলো, আজ কি ১০০% আছে? না এখন ১০০% নেই। এজন্য বেজ লাইন সার্ভে করতে হবে। এবং পুনরায় প্রকল্প হাতে নিতে হবে। জনগণের সাথে থেকে উন্নয়নের কাজ করতে হবে। ঘুর্ণিঝড় ফণি’র কবল থেকে এলাকাবাসীকে রক্ষায় যারা কাজ করেছিলেন তিনি তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। একই সাথে মাদক, জঙ্গীবাদ, বাল্য বিবাহসহ অন্যায় অপকর্ম রোধে দায়িত্বশীল হতে আহবান জানিয়ে তিনি বলেন, আমরা চলতি মাস থেকে মাদক ও জঙ্গীবাদ নির্মূলে কাজ শুরু করবো।

অনুষ্ঠানে স্থানীয় সরকার ও ইউনিয়ন পরিষদের ক্রমবিকাশ, স্থানীয় সরকার আইন-২০০৯ ও ইউনিয়ন পরিষদের কার্যাবলী, ইউনিয়ন পরিষদের সম্পদ ও সম্পত্তি সমুহ এবং আয়ের উৎস, বাজেট, চেয়ারম্যান মেম্বার সচিব ও গ্রাম পুলিশের দায়িত্ব ও কর্তব্যসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর