মৃত্যুকূপে পরিণত মিয়ানমার; ১ দিনেই নিহত ৩৮

মৃত্যুকূপে পরিণত হয়েছে মিয়ানমার। লাশের মিছিল যেন থামছেই না। মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে মাত্র একদিনেই পুলিশের গুলিতে নিহত হয়েছেন ৩৮ জন বিক্ষোভকারী। বিক্ষোভ দমাতে সামরিক বাহিনী ও পুলিশ ব্যাপক ধরপাকড় চালাচ্ছে। এ অবস্থায় আরও উত্তপ্ত হয়ে উঠেছে গোটা মিয়ানমার।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের অন্তত ৩টি শহরে বিক্ষোভকারীদের ওপর সরাসরি গুলি চালিয়েছে পুলিশ। গতকালের ঘটনাসহ ১ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত দেশটিতে নিহতের সংখ্যা ৬০ ছাড়িয়েছে।

দেশটিতে নিযুক্ত জাতিসংঘের দূত ক্রিস্টাইন শ্রানার বারগেনার বুধবারের ঘটনাকে ‌‘রক্তাক্ত দিন’ হিসেবে উল্লেখ করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কোনো সতর্কতা ছাড়াই পুলিশ সদস্যরা বিক্ষোভকারীদের ওপর নির্বিচারে গুলি চালান। এর মধ্যে মিয়ানমারের কেন্দ্রস্থল মনিয়ায় গুলিতে চারজন নিহত হন। এছাড়া আহত হন কমপক্ষে ৩০ জন। ইয়াঙ্গুন, মান্দালি এবং মিনগিয়ানে অন্যদের প্রাণহানি ঘটে। ইয়াঙ্গুনের একটি বিক্ষোভে গুলিতে ১৯ জন আহত হয়েছেন বলেও জানা গেছে।

সেনাদের এমন আচরণে নিন্দা ও ক্ষোভে ফুঁসছে আন্তর্জাতিক সম্প্রদায়ও। তারা বলছেন, প্রতিবাদী কণ্ঠস্বর দমাতে মিয়ানমার সেনাবাহিনী যেন পাখির মতো মানুষ হত্যায় মেতেছে।

রয়টার্স জানায়, মিয়ানমার সেনাবাহিনীর এক মুখপাত্রের সঙ্গে সারাদেশে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস, রাবার বুলেট ও তাজা গুলিবর্ষণ করার বিষয়ে জানতে ফোন করা হলেও তিনি কিছু বলতে রাজি হননি।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর