পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণে ভূমিকা রাখছে বিএসটিআই: শিল্পমন্ত্রী

বিএসটিআই’র বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত পণ্যের তালিকায় নতুন দু’টি পণ্য (সোলার মডিউল/প্যানেল ও ইনভার্টার) অন্তর্ভুক্তিকরণ বাধ্যতামূলক পণ্য হিসেবে নতুন অন্তর্ভুক্ত ৪৩টি পণ্যের পরীক্ষার ফি অনুমোদন আঞ্চলিক ও জেলা পর্যায়ে বিএসটিআই’র নতুন অফিস স্থাপন ও জনবল বৃদ্ধি কুমিল্লা, কক্সবাজার, ফরিদপুর ও ময়মনসিংহ কার্যালয়ের পদার্থ ল্যাব স্থাপনের বিষয়েও বিএসটিআই কাউন্সিল কর্তৃক অনুমোদিত হয়।

বুধবার (৩ মার্চ) বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর ৩৫তম কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত অনুমোদিত হয়।

শিল্পমন্ত্রী ও বিএসটিআই কাউন্সিলের চেয়ারম্যান নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এতে সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ করে আন্তর্জাতিক অঙ্গনে যে মর্যাদা অর্জন করেছে, সে ধারা অব্যাহত রাখতে বিএসটিআইকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে এবং পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদার করতে হবে। অভ্যন্তরীণ বাজার এবং রপ্তানির ক্ষেত্রে পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ করা এবং মানসম্মত পণ্য উৎপাদনে সহায়ক ভূমিকা রাখতে হবে।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্বে হালাল পণ্যের সার্টিফিকেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়, বিএসটিআইকে পণ্যের হালাল সার্টিফিকেশনের ক্ষেত্রে গুণগত মান ঠিক রেখে এগিয়ে যেতে হবে। তৃণমূল থেকে জেলা-উপজেলা পর্যায়ে মান সম্মত পণ্য উৎপাদনে বিএসটিআইকে
নিবিড় পর্যবেক্ষণ করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও শিল্পসচিব কে এম আলী আজম বলেন, শিল্প সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর ও সংস্থার ভূমিকা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে পণ্যের মান নিয়ন্ত্রণ ও মানসম্মত পণ্য তৈরি নিশ্চিত করতে বিএসটিআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাজেই ভোগ্যপণ্যসহ অন্যান্য পণ্যের গুণগত মান নিশ্চিতে বিএসটিআই এর কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতার সাথে নিরলসভাবে কাজ করতে হবে।

বিএসটিআই কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও শিল্পসচিব কে এম আলী আজম, বিএসটিআই এর মহাপরিচালক ও কাউন্সিলের সদস্য সচিব ড. মোঃ নজরুল আনোয়ার উপস্থিত ছিলেন।

এছাড়া, সভায় শিল্প, স্বরাষ্ট্র, অর্থ, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য, বস্ত্র ও পাট, তথ্য, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, জ্বালানি ও খনিজ সম্পদ, আইসিটি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, তথ্য অধিদফতর, বাংলাদেশ টেলিভিশন, কৃষি গবেষণা কাউন্সিল, বিসিএসআইআর, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক, ইপিবি এবং এফবিসিসিআই, এমসিসিআই, ক্যাবসহ কাউন্সিলের সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বিএসটিআই’র মহাপরিচালক ও কাউন্সিলের সদস্য সচিব ড. মোঃ নজরুল আনোয়ার সভাটি পরিচালনা করেন।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর