২৩০ পৌর নির্বাচনে আ’লীগের ১৮৫, বিএনপির ১১ মেয়র

পাঁচ বছর আগে প্রথমবারের মত দলীয় প্রতীকে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সেইবার গড়ে ভোট পড়েছিল ৭৩.৯২ ভাগ ভোটার। এবারের ৫ ধাপে মোট ২৩০ পৌরসভায় ভোট দিয়েছেন ৬৫ শতাংশ মানুষ। ১১ এপ্রিল ষষ্ঠধাপে ৯ পৌরসভার ভোট রয়েছে।

২০২০ সালের ডিসেম্বর মাস থেকে এই নির্বাচন ধাপে ধাপে অনুষ্ঠিত হচ্ছে। দেশে তিন’শর বেশি পৌরসভা থাকলেও পাঁচ ধাপে হয়েছে ২৩০টির বেশী পৌরসভার ভোট।

অন্তত ১২ টিরও বেশী দল মেয়র পদে এসব পৌরসভায় তাদের প্রার্থী দিয়েছে। যদিও ভোটের মূল লড়াই হয়েছে আওয়ামী লীগের নৌকা ও বিএনপির ধানের শীষের মধ্যে।

অনুষ্ঠিত পৌরসভাগুলো বিশ্লেষণ করলে দেখা যায় আওয়ামী লীগের মোট ২৩০ জন প্রার্থী জয়লাভ করেছে। স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করেছেন ৩২ জন। বিএনপির ১১ প্রার্থী জয় লাভ করেছে। আর জাতীয় পার্টি ও জাসদ থেকে নির্বাচিত হয়েছেন একজন করে প্রার্থী।

ব্যালট ও ইভিএম-এ অনুষ্ঠিত এবারের নির্বাচনে গোলাযোগ ও সহিংসতাও কম হয়নি। নির্বাচন কমিশন অবশ্য বরাবরই দাবি করে এসেছে ভোট সুষ্ঠু হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর