৫ বছরে শুধু থানাগুলোতেই প্রায় ২৭ হাজার ধর্ষণ মামলা

বিগত ২৬ বছরে দেশের বিভিন্ন থানায় ধর্ষণের অভিযোগে ২৬ হাজার ৬৯৫টি মামলা দায়ের করা হয়েছে। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শকের পক্ষ থেকে উচ্চ আদালতে দাখিল করা এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে ৫ বছর গণনা করা হয়েছে ২০১৬ সাল থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত সময়কে।

দাখিল করা প্রতিবেদনে বলা হয়েছে, থানায় ধর্ষণের মামলা দায়েরের সংখ্যা বাড়ছে। যার মধ্যে গত দুই বছরে বেশি মামলা হয়েছে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে বুধবার (৩ মার্চ) এ প্রতিবেদন উপস্থাপিত হয়। রাষ্ট্রপক্ষের আরজির পরিপ্রেক্ষিতে শুনানি নিয়ে আদালত আগামী ২৩ মে পরবর্তী আদেশের জন্য তারিখ রেখেছেন।

প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০১৬ সালে দায়ের হওয়া মামলার সংখ্যা ৪ হাজার ৩৩১টি। ২০১৭ সালে ৪ হাজার ৬৮৩টি। ২০১৮ সালে হয় ৪ হাজার ৬৯৫টি মামলা। ২০১৯ সালে ৬ হাজার ৭৬৬টি মামলা করা হয়। গত বছরের অক্টোবর পর্যন্ত ধর্ষণের অভিযোগে ৬ হাজার ২২০টি মামলা হয়েছে। সব মিলিয়ে গত ৫ বছরে থানায় দায়ের হওয়া ধর্ষণের মামলা ২৬ হাজার ৬৯৫টি।

সেদিন হাইকোর্ট ধর্ষণের ঘটনায় মধ্যস্থতা, সালিস বা মীমাংসা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেন। একই সঙ্গে ধর্ষণের ঘটনায় গত পাঁচ বছরে সারা দেশের থানা, আদালত ও ট্রাইব্যুনালে কতগুলো মামলা হয়েছে, তা জানিয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়। চার মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। সে অনুসারে পুলিশপ্রধান (আইজিপি) ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের পক্ষে রাষ্ট্রপক্ষ প্রতিবেদন দাখিল করে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী অনীক আর হক, ইয়াদিয়া জামান, মো. শাহীনুজ্জামান ও সৈয়দা নাসরিন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম এম জি সারোয়ার। সূত্র- প্রথম আলো।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর