শক্তিশালী মাফিয়া সিন্ডিকেটের কারণে মুশতাক জামিন পাননি: নুর

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, শক্তিশালী মাফিয়া সিন্ডিকেটের কারণে প্রয়াত লেখক মুশতাক আহমেদ জামিন পায়নি।মঙ্গলবার (২ মার্চ) বিকেলে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

নুর বলেন, কারাগারের একজন লেখককে হত্যা করা হয়েছে। তাকে বিতর্কিত একটি কালো আইনে কারাগারে আটকে রাখা হয়েছিল। এই আইনটি স্বাধীন মত প্রকাশের অন্তরায়।

তিনি বলেন, এই আইনের অধীনে এ পর্যন্ত এক হাজার মামলা হয়েছে, তার একটিরও নিষ্পত্তি হয়নি। বেশিরভাগ মামলাগুলো আপনি দেখবেন যে, মোটামুটি দেরিতে হলেও জামিনে বেরিয়ে এসেছে। তার মানে এটা স্পষ্ট যে, যাদেরকে গ্রেফতার করা হয়েছিল তাদের অভিযোগ ভিত্তিহীন। একই আইনে লেখক মুশতাক আহমেদকে গ্রেফতার করা হয়েছিল। অনেকে বিহাইন্ড দ্যা সিন (ঘটনার পেছনের খবর) জানেন না।

নুর বলেন, ১৯৯৬ সালে যারা শেয়ার বাজার লুট করেছিল, ২০১০ সালে একই চক্রের সিন্ডিকেটের লোকজন শেয়ারবাজার লুট করে। সেই চক্রের একজন ব্যাংক লুটেরার একটা কার্টুন প্রকাশ করেছিল কিশোর। সম্ভবত পদ্মা ব্যাংকের এমডি নাফিজ সরাফত চৌধুরী, তার বিষয়ে কার্টুন প্রকাশ করে। সেই নাফিজ র্যাব দিয়ে কিশোরকে তুলে নিয়ে গেছেন, তাকে মারধর করেছে, নির্যাতন করেছে।

তিনি আরো বলেন, মুশতাকের সঙ্গে তার (কিশোর) একটা যোগাযোগ ছিল, ক্যাডেট কলেজে পড়েছেন। তাকেও ধরা হলো একটা কার্টুন আঁকার জন্য। সেই কার্টুন কার? কোনো নিরাপরাধ ব্যক্তির না, একজন ব্যাংক লুটেরার। তারা কীভাবে ভুয়া প্রকল্প দেখিয়ে ঋণ নিচ্ছেন, লা মেরিডিয়ানের একটা রুমের জন্য কস্ট (খরচ) দেখা যাচ্ছে ১২ কোটি এভাবে ঋণ। এই মাফিয়াদের সিন্ডিকেট শক্তিশালী বলেই মুশতাক জামিন পাননি।’

এই নিপীড়ন নির্যাতনের বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর