মানবপাচারকারী পাপুলের আসনে উপ-নির্বাচনের তারিখ ঘোষণা

মানব ও অর্থ পাচারের মামলায় কুয়েতে সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের সদ্য পদ হারানো সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের আসনে উপ-নির্বাচন গ্রহণের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১১ এপ্রিল এই আসনে অনুষ্ঠিত হবে উপ-নির্বাচন।

বুধবার (৩ মার্চ) নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খন্দকার নির্বাচন ভবনে এই তফসিল ঘোষণা করেন।

তিনি জানান, ঐ আসনে উপ-নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই মার্চ ১৯, প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ। ভোটগ্রহণ ১১ এপ্রিল। ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। এ উপ-নির্বাচনে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে গত বছরের ৭ জুন কুয়েতে মানব পাচারের অভিযোগে আটক পাপুলের বিচারকার্য শেষ করে চলতি বছরের ২৮ জানুয়ারি রায় ঘোষণা করেন। সেখানে তাকে ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এর পর গত ২২ ফেব্রুয়ারি লক্ষ্মীপুর-২ আসনটি সোমবার (২২ ফেব্রুয়ারি) শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। শূন্য আসনে নির্বাচনের বিধান অনুযায়ী, ২৮ জানুয়ারি থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যে লক্ষ্মীপুর-২ আসনে ভোটগ্রহণ করতে হবে। এক্ষেত্রে আগামী ২৮ এপ্রিল নব্বই দিন পূর্ণ হবে। এর আগেই আসনটিতে উপ-নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

উল্লেখ্য, পাপুলের স্ত্রী সেলিনা ইসলামও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর