পুলিশ নাকী জনসাধারনের নির্যাতন, ওসিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: আসামীর শরীরের জখমীর চিহ্ন থানা লক আপে পুলিশি নির্যাতনে না জনসাধারনের তা জানতে চেয়ে সাতক্ষীরার শ্যামনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) কে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে আদালত। বুধবার সাতক্ষীরার আমলী আদালত-২ এর বিচারক ইয়াসমিন নাহার এ আদেশ দেন।

ঘটনার বিবরণে জানা যায়, গত ৩০ মে ভোরে শ্যামনগর উপজেলার পাখিমারার নিকটবর্তী জনৈক আব্দুল গফুরের চিংড়ি ঘেরের বাসা থেকে একটি হরিণের চামড়াসহ পাতাখালি গ্রামের আব্দুল হামিদ সরদারের ছেলে রমজান আলীকে আটক করে পুলিশ। এ ঘটনায় ওই দিন শ্যামনগর থানার উপপরিদর্শক নুর কালাম বাদি হয়ে ১৯২৭ সালের বন সংরক্ষণ আইনের ২৬(১) চ ধারায় একটি মামলা ( জিআর-৩৪/১৯) দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা উপপরিদর্শক গোলাম মোস্তফা গত ৩ জুন আসামীকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে সাত দিনের রিমান্ড আবেদন করেন।

গত বুধবার আসামী রমজান আলীর উপস্থিতিতে রিমান্ড শুনানীকালে আসামীপক্ষের আইনজীবী সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. শাহ আলম রিমান্ডের বিরোধিতা করে বলেন, আসামীকে থানা লকআপে জিজ্ঞাসাবাদের নামে নির্যাতন করা হয়েছে। এ সময় আসামীর গায়ের পোশাক খুলে ক্ষত চিহ্ন দেখানো হয়। রাষ্ট্রপক্ষ থেকে বলা হয় যে গ্রেপ্তারের আগে অসামাজিক কাজে লিপ্ত থাকার সময় আটক হলে জনতা তাকে পিটিয়ে জখম করে। ওই ক্ষত চিহ্ন গনধোলাই এর। বিচারক ইয়াসমিন নাহার সব কিছু শুনে বুছে রিমান্ড আবেদন না’মঞ্জুর করে জখমী থানা লকআপ থাকাকালিন হয়েছে না আটকের আগে পাবলিকের দারা হয়েছে সে সংক্রান্ত প্রতিবেদন আগামি সাত কার্যদিবসের মধ্যে দাখিলের জন্য শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিল হোসেনকে নির্দেশ দিয়েছেন।

সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. শাহ আলম আদালতের নির্দেশের সত্যতা নিশ্চিত করেছেন। তবে আসামী রমজান আলী বৃহষ্পতিবার একই আদালত থেকে জামিনে মুক্তি পেয়েছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর