চট্টগ্রাম ও খুলনার আলোচিত ২ হত্যাকাণ্ডের নির্দেশদাতারাই চার্জশিটে নেই

চট্টগ্রামের সাতকানিয়ায় আলোচিত প্রফেসর নুরুল আবছার হত্যাকাণ্ডের ঘটনায় মামালার আসামী জবানবন্দিতে মো. জসিমউদ্দিন বলেন, ‘ওসমান মামু আমাদের বলে, নুরুল আবছার প্রফেসরকে খুন করতে কত টাকা লাগবে? ঐ সময় মোনাফ চেয়ারম্যানও আমাদের সামনে বসে ছিল। আমি শাহ আলমকে বললাম, তুমি দরদাম ঠিক করো। শাহ আলম ৮ লাখ টাকা চায়। মোনাফ চেয়ারম্যান ও ওসমান মামু পরামর্শ করে ৬ লাখ টাকা দিতে রাজি হয়। এর মধ্যে ২ লাখ টাকা অ্যাডভান্স দিতে রাজি হয়। মোনাফ চেয়ারম্যান তার টেবিলের ড্রয়ার থেকে দুই বান্ডেল টাকা বের করে ওসমানের হাতে দেয়। ওসমান মামু টাকাগুলো আমাকে দেয়। আমি টাকাগুলো শাহ আলমকে দেই। মূলত রাজনৈতিক দ্বন্দ্বের কারণে ওসমান ও উপজেলা চেয়ারম্যান মোনাফ আমাদের দিয়ে নুরুল আবছার চেয়ারম্যানকে হত্যা করিয়েছে।’

ম্যাজিস্ট্রেটের কাছে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় এমন এ আসামি। শুধু এই আসামি নন, আরো ৪ আসামি তাদের দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে খুনের পরিকল্পনাকারী হিসেবে ওসমান ও মোনাফের নামই বলেছেন। কিন্তু চাঞ্চল্যকর এই খুনের পরিকল্পনাকারী ও নির্দেশদাতা ওসমান ও মোনাফকে বাদ দিয়ে বাকি ১৩ আসামির বিরুদ্ধে চার্জশিট দেন তদন্ত কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার হাসানুজ্জামান মোল্যা।

শুধু সাতকানিয়ায় নুরুল আবছার হত্যাকাণ্ডই নয়, খুলনায় উজ্জ্বল কুমার হত্যাকাণ্ডের নির্দেশদাতা সি ফুড ব্যবসায়ী মেহেদী হাসান ওরফে স্টারলিংয়ের স্বীকারোক্তিমূলক জবানবন্দি থাকার পরেও তাকে চার্জশিট থেকে অব্যাহতি দিয়েছেন পুলিশ ও সিআইডির দুজন তদন্ত কর্মকর্তা।

মামলাটির সাক্ষ্যগ্রহণ পর্যায়ে পুনঃতদন্তের আবেদন জানায় রাষ্ট্রপক্ষ। ঐ আবেদন মঞ্জুর করে খুলনার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত।

তদন্ত কর্মকর্তাদের এমন ভূমিকায় বিস্ময় প্রকাশ করে বিচারকেরা বলেছেন, তদন্ত কর্মকর্তারা ঘটনার প্রাথমিক সত্যতা যাচাইয়ের পরিবর্তে আদালত ও প্রসিকিউটরের ভূমিকায় অবতীর্ণ হয়ে সত্য ঘটনাকে এড়িয়ে যাওয়ার প্রচেষ্টা চালিয়েছেন, যা কোনোভাবেই আইন সমর্থিত নয়।

উল্লেখ্য, চট্টগ্রামের সাতকানিয়ায় ২০১১ সালের ২৬ ডিসেম্বর রাতে নিজ বাড়িতে গুলি করে হত্যা করা হয় নুরুল আবছারকে। তিনি ঘটনার সময় নলুয়া ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান এবং সাতকানিয়া জাফর আহম্মদ চৌধুরী ডিগ্রি কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক ছিলেন।

খুলনার উজ্জ্বল কুমার হত্যা: ২০১২ সালের ৭ জুন সকালে লাঠি দিয়ে পিটিয়ে হত্যা করা হয় উজ্জ্বল কুমার সাহাকে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর