কোথাও কি সুষ্ঠু ভোট নেই: নির্বাচন কমিশনার কবিতা

সুষ্ঠু ভোট হওয়ার বিষয়টি স্বীকৃত হওয়া উচিৎ উল্লেখ করে নির্বাচন কমিশনার (ইসি) কবিতা খানম প্রশ্ন করেছেন কোথাও কি সুষ্ঠু ভোট নেই? মঙ্গলবার (২ মার্চ) সকালে জাতীয় ভোটার দিবস উপলক্ষে নির্বাচন ভবনে আয়োজিত আলোচনা সভায় তিনি এই কথা বলেন।

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, সকালে উঠেই একটি পত্রিকার শিরোনামে মনটা খারাপ হয়ে গিয়েছিল। ‘‘ভোটার আছে, ভোটার দিবস আছে, সুষ্ঠু ভোট নেই’’ কথাটা কি সার্বিকভাবে গ্রহণযোগ্য? কোথাও কি সুষ্ঠু ভোট নেই? আমি মনে করি, সুষ্ঠু ভোট হওয়ার বিষয়টিও স্বীকৃতিতে আসা আবশ্যক। তা না হলে ভুল মেসেজ যায় জাতির কাছে।’

যাদের বয়স ১৮ হয়েছে তাদের সবাইকে ভোটার হওয়ার আহ্বান জানান কবিতা খানম। দেশের নব প্রজন্মকে ভোটার হয়ে স্বাধীনভাবে মতামত দিয়ে সঠিক ব্যক্তিকে নির্বাচিত করতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

এর আগে একই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে অপর নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নির্বাচনে অসংখ্য অনিয়ম হয়েছে বলে মন্তব্য করেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, নির্বাচনে সবার জন্য সমান সুযোগ (লেবেল প্লেয়িং ফিল্ড) থাকছে না। বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী জয়ী হয়ে যাচ্ছেন। আগের রাতে ভোট হয়ে যায়।

তার বক্তব্যের জবাবে ক্ষোভ প্রকাশ করেন প্রধান নির্বাচন কমিশনার। তিনি বলেন, মাহবুব তালুকদার কমিশনকে হেয়, অপদস্থ ও নিচে নামানোর জন্য যা করা দরকার, সবই করে চলেছেন। তিনি (মাহবুব তালুকদার) ব্যক্তিগত স্বার্থে ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে কমিশনকে হেয় করছেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর