ফ্রান্সের সেই প্রেসিডেন্টের ৩ বছরের জেল

দুর্নীতির দায়ে ফ্রান্সের আলোচিত সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির ৩ বছরের সাজা হয়েছে। একই সাজার আদেশ পেয়েছেন সারকোজির সাবেক ৩ সহযোগীও। ৬৬ বছর বয়সী সারকোজি এক ব্যক্তিকে ঘুষ দেওয়ার চেষ্টা করছিলেন বলে এই সাজা পেতে হয়েছে।

তার বিরুদ্ধে দায়ের করা মামলায় বলে হয়, নিজের রাজনৈতিক দলের বিরুদ্ধে একটি ফৌজদারী মামলার তদন্তের বিষয়ে তথ্য পেতে মামলার সাথে সংশ্লিষ্ট এক ম্যাজিস্ট্রেটকে বড় পদের চাকরি পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়েছিলেন সারকোজি।

মামলাটিতে সারকোজি ছাড়াও অন্য আসামিরা হলেন, তার সাবেক আইনজীবী থিয়েরি হারজোগ এবং প্রেসিডেন্টের অধীনে কাজ করা ম্যাজিস্ট্রেট অ্যাজিবার্ত।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়, বাসায় বসেও সারকোজি তার সাজা ভোগ করতে পারবেন। তবে তার গতিবিধি লক্ষ্য রাখতে পড়তে হবে একটি ইলেক্ট্রনিক ডিভাইস। এই রায়ের বিরুদ্ধে সারকোজি আপিলও করতে পারেন।

উল্লেখ্য, ২০১১ সালে লিবিয়া যুদ্ধে দেশটির প্রেসিডেন্ট মোয়াম্মার গাদ্দাফীকে হত্যার মাধ্যমে স্বৈরতন্ত্র পতনের যুদ্ধে ফ্রান্সের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন নিকোলাস সারকোজি। তার নির্দেশে ফ্রান্স থেকে শক্তি নিয়ে সম্মিলিত বাহিনী যুদ্ধ করে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর