দেশে শীঘ্রই ১৯৭৪ সালের মতো দুর্ভিক্ষ আসছে: জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ১৯৭৪ সালের দুর্ভিক্ষের ন্যায় দেশে শীঘ্রই দুর্ভিক্ষ আসছে। এবছর এবং আগামী বছরে বাংলাদেশে প্রায় সাড়ে সাত লাখ মিলিয়ন টন খাদ্যশস্যের অভাব দেখা দিতে পারে। ১৯৭৪ সালের দুর্ভিক্ষে কয়েক লাখ লোক মারা গিয়েছিল এবার কত জন মারা যাবে জানিনা।

সোমবার (১ মার্চ) দুপুর ২টার দিকে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে চার সংগঠনের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এটা আমার কথা নয়, বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান এবং মার্কিন খাদ্য সংস্থার হিসাবে দেশে এ বছর এবং আগামী বছরে এক মিলিয়ন টন চালের অভাব হবে, প্রায় সাড়ে সাত মিলিয়ন টন গমের অভাব হবে। ফলে এটা দুর্ভিক্ষের পদধ্বনি। দেশে যদি সুশাসন না থাকে কত লোক মারা যাবে জানি না।

ডা. জাফরুল্লাহ বলেন, আমাদের অসম্পূর্ণ মুক্তিযুদ্ধকে সবাই মিলে সম্পূর্ণ করতে হবে। এক ব্যক্তি পাকিস্তানের জেলে থেকে একা বাংলাদেশের স্বাধীনতা আনেননি। আমরা সবাই মিলিতভাবে স্বাধীনতা অর্জন করেছি বলে জানান তিনি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর