পর্যটকদের নজর কাড়বে অগ্রপর বিহার

নওগাঁর ধামইরহাট উপজেলা থেকে প্রায় ১৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত প্রান্তিক পর্যায়ের একটি ইউনিয়ন হিসেবে পরিচিত আগ্রাদ্বিগুণ।

ওই ইউনিয়নের কোল ঘেষা বাজারের পার্শে অবস্থিত হাজার বছরের পুরনো ৪ বর্গমাইল জায়গা জুড়ে পাহারের মত বিরাট ঢিবি যা “অগ্রপর বিহার” নামে খাতা কলমে সকলের কাছেই পরিচিত। নওগাঁ জেলায় অবস্থিত বেশ কয়েকটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা রয়েছে তার মধ্যে অগ্রপর বিহার ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নিকট তালিকাভুক্ত একটি স্থাপনা।

কয়েক বছর আগে ওই স্থাপনার খনন কাজ শুরু হলেও কারণবশত তা ভেস্তে যায়। নতুন বছরে ফের শুরু হয়েছে খনন কাজ। খনন কাজ শুরু হওয়ায় হতে পারে ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক অঞ্চল হিসেবে ওই এলাকা গুরুত্বপূর্ণ একটি পর্যটন কেন্দ্র। সূচনা হবে এক নতুন ইতিহাসের এবং খনন থেকে পাওয়া যাবে মুল্যবান প্রত্নসম্পদ এমনটা ধারনা করছেন খনন কাজের সাথে জড়িতরা।

জানা গেছে, প্রাচীণ কালে আগ্রা ও দ্বিগুণ নামের দু‘টি গ্রাম ছিল। পরে ওই দু‘টি গ্রাম একত্র হয়ে আগ্রাদ্বিগুন নামে মিলিত হয়ে যায়। কথিত আছে দ্বারকানাথ ঠাকুর নামে বৌদ্ধ ধর্মাবলম্বী পাল রাজাদের আমলে নির্মিত হয়েছিল ওই অগ্রপর বিহার। আর ওই বিহারের পাশে ছিল বিশাল আকারে নানান নামের দিঘী। এখনো রয়েছে তবে সময়ের ব্যবধানে দিঘীর আকৃতি ঘনিয়ে পরেছে। আর ওই স্তুপের আশে পাশে এখনো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে পুরনো কালের পাথর, শিলা তা দেখে বিশেষজ্ঞরা মনে করছেন হাজার বছরের এটি কোন একটি বৃহৎ প্রতিষ্ঠান ছিল।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর রাজশাহী ও রংপুর অঞ্চলের অধিনে চলতি ২০১৬-১৭ অর্থবছরে শুরু হয়েছিল খনন কাজ। পরে পূনরায় নতুন বছরের ২৬ জানুয়ারি ৩য় দফায় ৫ লক্ষ টাকা ব্যয়ে চলছে খনন কাজ। প্রতিদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তিন মাস চলবে এই খনন কাজ। দীর্ঘ দিন পর খনন কাজ শুরু হওয়ায় এলাকার ওই ঐতিহাসিক বিহারটি নজর কাড়বে দর্শনার্থীদের এমনটা ধারণা করছেন এলাকাবাসি।

রেজুয়ান আলম/বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর