আশুগঞ্জে করোনার টিকা নিতে নারীর চেয়ে পুরুষ এগিয়ে

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে সাধারণ মানুষের মধ্যে করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা নেওয়ার প্রবণতা বাড়ছে। তবে টিকা নেওয়ার ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীদের সংখ্যা অনেক কম। গ্রামের চেয়ে শহরের পুরুষ ও নারীরাই টিকা নিচ্ছে বেশি। আর তাদের মধ্যে পুরুষই দ্বীগুনের অধিক।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, টিকার ইতিবাচক দিক নিয়ে স্থানীয়ভাবে প্রচার কম হওয়া, প্রচলিত সমাজ বাস্তবতায় আর্থসামাজিক ও সাংস্কৃতিকভাবে নারীদের পিছিয়ে থাকা, অগ্রাধিকার তালিকা ও বয়সের কারণে নারীরা টিকা নিতে কম আসছেন।

আশুগঞ্জ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, এ পর্যন্ত ২ হাজার ৮শত ৮ জন করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন। টিকা নেয়া অধিকাংশই পুরুষ। উপজেলায় মোট ৩ হাজার ৩শ ৬৫ জন টিকা নেয়ার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে টিকা নেয়া ২ হাজার ৮শত ৮জনের মধ্যে ১৯৩১ জন পুরুষ ও ৮১৭ জন মহিলা রয়েছে। বর্তমানে আশুগঞ্জে আরো ৪ হাজার ১১০টি টিকা মজুদ রয়েছে। যা দেয়া যাবে আগামী ২৪ এপ্রিল পর্যন্ত।

কেন নারীরা কম টিকা নিচ্ছে এমন প্রশ্নে জবাবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুপুর সাহা জানিয়েছেন, এখন কিন্তু একটু একটু করে নারীদের সংখ্যা বাড়ছে। নারীরা হয়তো ভাবছেন পরিবারের পুরুষ সদস্যরা আগে টিকা নিয়ে নিক। তবে দিন যত গড়াবে, নারীর উপস্থিতি তত বাড়বে বলে মনে করা হচ্ছে। তিনি আরো বলেন টিকার ইতিবাচক দিক নিয়ে স্থানীয়ভাবে প্রচার-প্রচারনা করা হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে আশুগঞ্জে আরো ৪ হাজার ১১০টি টিকা মজুদ রয়েছে। যা দেয়া যাবে আগামী ২৪ এপ্রিল পর্যন্ত। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়া হচ্ছে এ টিকা। এ ছাড়া পর্যাপ্ত পরিমানে মজুদ রয়েছে টিকা। খুব দ্রুত আরো কিছু টিকা সরবরাহ করা হবে।

সন্তোষ চন্দ্র সূত্রধর/বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর