প্রথম ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা ৩ মার্চ

আগামী ৩ মার্চ দেশের মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদগুলোর (ইউপি) নির্বাচনের প্রথম ধাপের তফসিল ঘোষণা করা হবে বলে জানান নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২৮ ফেব্রুয়ারি) ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার এ তথ্য নিশ্চিত করেন।

ইসি সচিব বলেন, আগামী ৩ মার্চ ৭৭তম কমিশন বৈঠক শেষে এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ১১ মার্চ। প্রথম ধাপে ৩২৩ ইউপির তফসিল ঘোষণা হবে। ইতোমধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

গতবারের মতো এবারও চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর ইউপি সদস্য পদে নির্বাচন হবে নির্দলীয়ভাবে।

বর্তমানে দেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৪৮৩টি। সর্বশেষ ২০১৬ সালে ছয় ধাপে ৪ হাজারের বেশি ইউপিতে ভোট করেছিল ইসি।

নির্বাচন বিধি অনুযায়ী, ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় আগের নির্বাচন থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে। আর পরিষদের মেয়াদ হচ্ছে নির্বাচনের পর প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। সেই অর্থে এবার প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচন আইনের নির্ধারিত সময়ের পর হচ্ছে। কারণ ভোটার তালিকা প্রকাশ হবে আগামী ২ মার্চ। এক্ষেত্রে আইটি জটিলতা এড়াতে করোনা মহামারির সুযোগ নিয়ে ভোট কিছুটা পিছিয়ে দিয়েছে ইসি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর