মিয়ানমারে পুলিশের গুলিতে একদিনে ১৮ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারে চলছে তীব্র রাজনৈতিক সংকট। সামরিক অভ্যুত্থানে দেশটির প্রধান নেত্রী অং সান সু চি কারাগারে বন্দি। তবে দেশটির জনগন সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে চালিয়ে যাচ্ছেন আন্দোলন।

রোববার (২৮ ফেব্রুয়ারি) বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে একদিনে নিহত হয়েছেন ১৮ নাগরিক। আহতের সংখ্যা অগণিত। বার্তাসংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দফতর থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে।

জাতিসংঘের এই দফতরটি থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দফতর বিশ্বস্ত তথ্য পেয়েছে যে, পুলিশ ও সামরিক বাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভ প্রাণঘাতী ও স্বল্প প্রাণঘাতী উপায়ে দমন করেছে যাতে অন্তত ১৮ জন নিহত ও ৩০ জনের বেশি আহত হয়েছেন।

রোববার (২৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনে চলে বিক্ষোভ। তখন বিক্ষোভকারীদের দমিয়ে দিতে তাজা গুলি, গ্রেনেড ও টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশ। তখন পুলিশের সাথে সামরিক বাহিনীর সদস্যরাও যোগ দেয় এই হামলায়।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর