হরিণাকুণ্ডুতে আগুনে পুড়লো পানক্ষেত, ৩ কোটি টাকার ক্ষতি

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলায় ৪৫ জন কৃষকের পান বরজে আগুনে লেগে ৭৫ বিঘা জমির পানক্ষেত পুড়ে ছাই হয়েছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) হরিণাকুণ্ডু উপজেলার কাপাশহাটিয়া ইউনিয়নের শিতলী গ্রামে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে আনুমানিক প্রায় ৩ কোটি টাকার ক্ষতি হয়েছে।

জানা যায়, রবিবার দুপুরে এ আগুন জ্বলতে দেখে এলাকার শতশত পানচাষি একত্রে মিলে আগুন নেভানোর চেষ্ঠা করা হয়। এমনকি মসজিদের মাইকে আগুন ধরছে পানের মাঠে এমন খবর প্রচার করলে এলাকাবাসী ও হরিণাকুণ্ডু ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রনের চেষ্টা করা হয়।

এদিকে ঝিনাইদহ ফায়ার সার্ভিস এর আরো একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে ঘন্টাব্যাপি চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষনে শিতলী গ্রামের প্রায় ৭৫ বিঘা জমির পানক্ষেত পুড়ে ছাঁই হয়ে যায়।

ক্ষতিগ্রস্থ পানচাষীরা হলেন- ইতাহার লস্কারের ছেলে ঝন্টু, আপিল উদ্দিনের ছেলে মতিয়ার রহমান, মোনারের ছেলে রতন আলী, সিরাজের ছেলে মশিউর রহমান, ফজলে করিমের ছেলে সিদ্দিক, গনিরদ্দির ছেলে সেলিম, কুরবান, সাকের আলীর ছেলে টুলুসহ ৪৫ জন কৃষকের পানক্ষেত পুড়ে ছাই হয়ে গেছে।

আগুনে ক্ষতিগ্রস্থ এক পানচাষি বার্তা বাজারকে বলেন, আমারসহ আমাদের এলাকার পানচাষিরা সর্বশান্ত হয়ে গেল। সরকার যদি আমাদের পাশে না দাঁড়ায় তাহলে আমাদের পথে বসা ছাড়া আর কোন উপায় থাকবে না।

এ ব্যাপারে হরিণাকুণ্ডু ফায়ার সার্ভিস এর স্টেশন অফিসার মোঃ আয়ুব হোসেন চৌধুরী বার্তা বাজারকে বলেন, পানক্ষেতে যাওয়ার কোন রাস্তা না থাকায় অনেক দেরী হয়ে গেছে। পরে কোন উপায়ন্ত না পেয়ে ফসলের মধ্যদিয়েই ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনের চেষ্টা করি।

আগুনের সংবাদ পেয়ে হরিণাকুণ্ডু উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন ও কৃষি কর্মকর্তা হাফিজ হাসান ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্থ পানচাষীদের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

খাইরুল ইসলাম নিরব/বার্তাবাজার/হৃ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর