মোট লেনদেনের ২০ শতাংশই বেক্সিমকোর দখলে

বাংলাদে অন্যতম এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো)। রোববার (২৮ ফেব্রুয়ারি) লেনদেনের ক্ষেত্রে দাপট দেখিয়েছে বেক্সিমকো। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনের ২০ শতাংশই এককভাবে দখল করেছে কোম্পানিটি।

শুধু আজই নয় গত কয়েক মাস ধরেই দেশের শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে এমন দাপটে বিচরণ করছে মাঝারি মানের বা ‘বি’ গ্রুপের প্রতিষ্ঠানটি।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন হয়েছে ৬৬০ কোটি ৬৪ লাখ টাকা। এর মধ্যে বেক্সিমকোর শেয়ার লেনদেন হয়েছে ১৩১ কোটি ৬১ লাখ টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ১৯ দশমিক ৯২ শতাংশ।

এর আগের দিন ২৫ ফেব্রুয়ারি ডিএসইতে মোট লেনদেন হয় ৭৪৬ কোটি ২ লাখ টাকা। এর মধ্যে বেক্সিমকোর অবদান ছিল ১২৪ কোটি ৩৬ লাখ টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ১৬ দশমিক ৬৭ শতাংশ।

ফেব্রুয়ারি মাসে শেয়ারবাজারে লেনদেন হয়েছে ১৯ দিন। এই ১৯ দিনে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৪ হাজার ৪৪৮ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে বেক্সিমকোর শেয়ার লেনদেন হয়েছে ২ হাজার ৯৭৪ কোটি ২৯ লাখ টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ২০ দশমিক ৫৮ শতাংশ।

ফেব্রুয়ারি মাসে লেনদেনের বড় অংশই শুধু বেক্সিমকোর দখলে যায়নি। গেল মাসে লেনদেন হওয়া ১৯ দিনের মধ্যে ১৮ দিনই বেক্সিমকোর শেয়ার সব থেকে বেশি লেনদেন হয়েছে। আর একদিন লেনদেনের সর্বোচ্চ তালিকায় দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো কোম্পানি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর