রাত পোহালেই দেশের ২৯ পৌরসভায় ভোট

৫ম ধাপে দেশের ২৯ পৌরসভায় রোববার (২৮ ফেব্রুয়ারি) নির্বাচন। এ দিন সকাল ৮টা থেকে টানা ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। এই ধাপের পোউরসভাগুলোতে নির্বাচনের জন্য ইলেট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সরবরাহ করেছে নির্বাচন কমিশন। সম্পন্ন হয়েছে সকল প্রস্তুতিও।

নির্বাচন কমিশনের জনসংযোগ বিভাগের দায়িত্বে থাকা যুগ্ম-সচিব এস এম আসাদুজ্জামান বলেন, পঞ্চম ধাপে ২০ জেলার ২৯ পৌরসভায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এরই মধ্যে ভোটের সবধরনের প্রচার শেষ হয়েছে। নির্বাচনি পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা।

নির্বাচন কমিশনের একটি সূত্র জানায়, এই ধাপের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বাংলাদেশ পুলিশের ১২৯টি ফোর্স মাঠে কাজ করবে। এদের মাঝে ১০০টি মোবাইল ও ২৯টি স্ট্রাইকিং ফোর্স। তাছাড়া মাঠে থাকবে র‍্যাবের ১০০টি মোবাইল টিমও।

একইসাথে প্রতিটি পৌরসভায় গড়ে ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। উপকূলীয় এলাকায় থাকছে এক প্লাটুন করে কোস্টগার্ড। ঝূকিপূর্ণ নির্বাচনী এলাকাগুলোতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত র‍্যাব ও বিজিবি।

পঞ্চম ধাপের নির্বাচনের জন্য গত ১৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তখন ৩১ পৌরসভায় ভোটগ্রহণের কথা বলা হলেও হাইকোর্টের নির্দেশে স্থগিত করা হয় যশোর ও জামালপুর জেলার দেওয়ানগঞ্জ পৌরসভার ভোট। আগের ধাপে সৈয়দপুর পৌরসভা এই ধাপে যুক্ত হয়। চট্টগ্রামের রাউজানে সব পদে বিনা প্রতিদ্বন্দিতায় জয়ী হওয়ায় সেখানে হচ্ছে না নির্বাচন। যার ফলে ভোট হচ্ছে ২৯ পৌর এলাকায়।

এই ধাপে সাধারণ ওয়ার্ড আছে ৩০০টি। সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ১০০টি। মোট ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন ভোটারের মধ্যে পুরুষ আছেন ৭ লাখ ৭ হাজার ৭৭৫ জন, নারী ভোটার ৭ লাখ ২৭ হাজার ২৯৭ জন।

মেয়র পদে প্রার্থী হয়েছেন ১০০ জন। সাধারণ কাউন্সিলর প্রার্থী ১ হাজার ৩১৮ ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী হয়েছেন ৩৬৬ জন।

যে সব পৌরসভায় আগামীকাল ভোট-

চট্টগ্রাম জেলার মীরসরাই, বারইয়ারহাট ও রাংগুনীয়া;
চাঁদপুর জেলার মতলব ও শাহরাস্তি;
লক্ষ্মীপুর জেলার রায়পুর;
ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া সদর;
কিশোরগঞ্জ জেলার ভৈরব;
জামালপুর জেলার ইসলামপুর, জামালপুর সদর, মাদারগঞ্জ;
ময়মনসিংহ জেলার নান্দাইল;
যশোর জেলার কেশবপুর;
ঝিনাইদহ জেলার কালীগঞ্জ ও মহেশপুর।
ভোলা জেলার ভোলা সদর ও চরফ্যাশন,
মাদারীপুর জেলার মাদারীপুর সদর ও শিবচর।
মানিকগঞ্জ জেলার সিংগাইর;
গাজীপুর জেলার কালিগঞ্জ;
বগুড়া জেলার বগুড়া সদর;
রাজশাহী জেলার চারঘাট ও দূর্গাপুর;
চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল;
জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর;
হবিগঞ্জ জেলার হবিগঞ্জ সদর;
রংপুর জেলার কাউনিয়া ও হারাগাছ ও নীলফামারী জেলার সৈয়দপুর।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর