৩০ মার্চ খুলছে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

প্রাক-প্রাথমিক বাদে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩০শে মার্চ খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ বিষয়ে তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পরে পরীক্ষা গ্রহণ শুরু হবে। অর্থাৎ শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরে সাপ্তাহিক ও ঈদের ছুটি বাদে যে ৬০ কর্মদিবস আছে সেই দিনগুলোতে ক্লাস নিয়ে পরীক্ষা গ্রহণ করা হবে। তবে তবে প্রাক-প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

শিক্ষামন্ত্রী বলেন, স্কুল কলেজ খোলার আগে দেশের ১ লাখ শিক্ষার্থীকে করোনা টিকা দেওয়া হবে। রমজানে প্রতিবছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এই বছর ক্লাস নেওয়ার কারণে খোলা থাকবে।

এর আগে প্রধানমন্ত্রীর নির্দেশে সন্ধ্যায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে পর্যালোচনায় বসেন মন্ত্রী-সচিব উচ্চপদস্থ কর্মকর্তারা।

বৈঠকে শিক্ষা মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সরকারের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, শিক্ষা, স্বাস্থ্য, জননিরাপত্তা সচিব এবং পুলিশের মহাপরিদর্শক।

উল্লেখ্য, দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয়য় সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর পর ধাপে ধাপে বাড়ানো হয় সাধারণ ছুটির মেয়াদ। মাঝখানে কওমি শিক্ষাপ্রতিষ্ঠান গুলো খুলে দেওয়া হলেও চালু থাকে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান।

এই সময়ে পিইসি, জেএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা হওয়ার কথা থাকলেও সেগুলোতে অটোপাশ দেওয়া হয়।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর