২০১৯-২০ অর্থবছরের বাজেট: বাজেট পেশ করছেন প্রধানমন্ত্রী

২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু হয়েছে। বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। প্রথমে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপর তিনি অসুস্থতা বোধ করায় প্রধানমন্ত্রী শেখা হাসিনা স্পিকারের অনুমতিক্রমে বাজেট পেশ করা শুরু করেন।

এ বছরের বাজেট দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট।

নতুন অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। আজ অসুস্থ শরীরে তিনি বাজেট অধিবেশনে যোগ দেন। অসুস্থ থাকার কারণে আসতে দেরি হওয়ায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ছাড়াই মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। পরে অর্থমন্ত্রী অ্যাপোলো হাসপাতাল থেকে সরাসরি বৈঠকে যোগ দেন।

শুরুতে সংসদে দাঁড়িয়ে বাজেট বক্তৃতা শুরু করলেও পরবর্তীতে স্পিকারের অনুমতি নিয়ে নিজ আসনে বসে বাজেট পেশ করতে শুরু করেন অর্থমন্ত্রী।

বাজেট পেশকালে ক্ষণে ক্ষণেই আটকে যাচ্ছিলেন অর্থমন্ত্রী। একসময় তাকে কিছুক্ষণ বিশ্রাম নেয়ার জন্য সময় দেন স্পিকার।

বিশ্রাম নেয়ার পরও আ হ ম মুস্তফা কামাল অসুস্থতা বোধ করায় প্রধানমন্ত্রী নিজে বাজেট পেশ করার জন্য স্পিকারের কাছে অনুমতি চান। স্পিকার অনুমতি দিলে প্রধানমন্ত্রী তার চেয়ারে বসে বাজেট বক্তব্য পেশ করার অনুমতি প্রার্থণা করেন। এরপর স্পিকার তাকে সেই অনুমতি দিলে অর্থমন্ত্রীর পেশকৃত বক্তব্যের পর থেকে তিনি বাজেট পেশ শুরু করেন।

উল্লেখ্য, ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এবারের বাজেটে দেশের ৪৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর