তিতাসে অবৈধভাবে বালু উত্তোলন; হুমকিতে ফসলি জমি

মোঃ আসলাম,কুমিল্লা প্রতিনিধি-২ঃ কুমিল্লার তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের কাশিপুরে অবৈধভাবে জমি থেকে সেলু ইঞ্জিন (ড্রেজার) দিয়ে বালু উত্তোলনের ফলে ফসলি জমি ভেঙ্গে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ওই গ্রামের পশ্চিম চকে অবৈধভাবে জমি থেকে উক্ত ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার মুক্তার হোসেন দীর্ঘদিন ধরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে আসছেন। তার ফলে পাশের ফসলী জমিন ভেঙ্গে গর্তে চলে যাচ্ছে বলে এমন অভিযোগ করেন ওই গ্রামের কৃষক ওহিদ মিয়া, আব্দুল জব্বর ও মহসিন।

অভিযোগ করে তারা বলেন, মুক্তার মেম্বার গেল কয়েক বছর ধরে অবৈধভাবে জমি থেকে বালু উত্তোলন করার ফলে আমাদের ফসলী জমি ভেঙ্গে যাচ্ছে যার ফলে গ্রামের লোকজন প্রশাসন বরাবর অভিযোগ করলে তখন প্রশাসন বন্ধ করে দেয়। এবছর আবারও ব্রীজের এপ্রোচের মাটি ভরাটের কথা বললে তখন গ্রামের মানুষের চলা চলের সুবিধার্থে বালু উত্তোলনের অনুমতি দেয় কিন্তু মুক্তার মেম্বার তা না করে অন্যত্র বালু বিক্রি করে আসছে যার ফলে আমাদের ফসলী জমি ভেঙ্গে যাচ্ছে। এমন ক্ষতি থেকে আমাদের রক্ষা পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ভূক্তভোগিরা।

এ বিষয়ে জানতে চাইলে ইউপি সদস্য মোক্তার হোসেন জানান, পুর্বে বালু উত্তোলনের সময় প্রশাসনের কাছে অভিযোগ করলে আমি ড্রেজার চালানো বন্ধ করে দেই। এখন তিতাস উপজেলা চেয়ারম্যান ও উপজেলা প্রকশৌলী এপ্রোচের মাটি না পাওয়ায় আমাকে অনুরোধ করলে আমার নিজ জমি থেকে এপ্রোচের মাটি ভরাট করে দিতে রাজি হই। সেই সুবাদে জনগনের সার্থে আমার জমি থেকে বালু উত্তোলন করে ভরাট করে দিচ্ছি।

অন্যের ফসলী জমি ভাঙ্গার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমি আমার জমির চতুর দিকে পর্যাপ্ত পরিমান জায়গা রেখে মাটি উত্তোলন করছি। কিন্তু একটি মহল প্রতিহিংসাপরায়ন হয়ে আমার পিছনে উঠে পরে লেগেছে কিন্তু আল্লাহর রহমতে কোন লাভ হবে না আমি জনগনের সার্থে কাজ করে যাচ্ছি।

মোঃ আসলাম/বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর