নিজের বেতনের ৮ কোটি কমিয়ে কর্মীদের বেতন বাড়ালেন সিইও

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের বেতন নিয়ে অভিযোগের শেষ নেই। মহামারি করোনাকালীন পরিস্থিতিতে যা আরও বেশি লক্ষ্যনীয় ছিল। কিন্তু এই কঠিন সময়ে এমনও এক প্রতিষ্ঠান আছে যেখানে না চাইতেই কর্মীদের বেতন বহুগুণ বাড়িয়ে দেয়া হয়েছে।

কর্মীদের বেতন বাড়াতে গিয়ে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বা প্রধান নির্বাহী (সিইও) নিজের বেতনের টাকা কমিয়ে দিয়েছেন। নেন কর্মীদের সমান বেতন। প্রতিষ্ঠানটির নাম গ্রাভিটি পেমেন্টস এবং এর প্রতিষ্ঠাতা ড্যান প্রাইস। এমন সিদ্ধান্তের কারণে বিশ্বের সবার নজরে এসেছেন ড্যান।

কলেজে পড়াকালীন সময়ে মাত্র ১৯ বছর বয়সে ড্যান গ্রাভিটি পেমেন্টস সংস্থা চালু করেন। কলেজের একটি ঘর থেকে গ্রাভিটি পেমেন্টসের যাত্রা শুরু হয়েছিল। এটি একটি ক্রেডিট কার্ড প্রসেসিং সংস্থা। ২০০৪ সালে ভাই লুকাসকে নিয়ে এ সংস্থাটি প্রতিষ্ঠা করেন ড্যান প্রাইস।

প্রতিষ্ঠার ৪ বছরের মধ্যেই সংস্থাটি ওয়াশিংটনের সবচেয়ে বড় ক্রেডিট কার্ড সংস্থায় পরিণত হয়। ১৫ হাজারেরও বেশি গ্রাহক রয়েছে সংস্থাটিতে। এই প্রতিষ্ঠানটির সদর দপ্তর ওয়াশিংটনের বালার্ডে। যেখানে দুইশ’র বেশি কর্মী রয়েছেন।

এই সংস্থাটি ২০১৫ সালে সংবাদমাধ্যমের নজরের আসে যখন সিইও ড্যান তার প্রতিষ্ঠানের প্রত্যেক কর্মীর বেতন অন্তত ৭০ হাজার ডলার করে দেয়ার কথা ঘোষণা করেন। এরপর ২০১৯ সালে তিনি প্রত্যেক কর্মীর বেতন ১০ হাজার ডলার বাড়িয়ে দেন। প্রতি বছরই তিনি এভাবে তার কর্মীদের বেতন বাড়িয়ে দিচ্ছেন।

মহামারি পরিস্থিতিতে তার কর্মীদের যেন কোনো প্রকার সমস্যা না হয় তাই এমন সিদ্ধান্ত নেন ড্যান। এজন্য নিজের বেতন কমিয়ে দিয়েছেন তিনি। আগে তিনি এই সংস্থা থেকে বছরে ১০ লাখ ডলার বেতন নিতেন। এখন ড্যান বছরে মাত্র ৭০ হাজার ডলার বেতন নেন।

যার মানে তিনি ৮ কোটি ৪৭ লাখ ৭০ হাজারের বেশি টাকা থেকে কমিয়ে নিচ্ছেন মাত্র ৫৯ লাখ ৩৪ হাজার টাকা। তবে ড্যানের এমন সিদ্ধান্ত মানতে পারেননি সংস্থার সহ-প্রতিষ্ঠাতা এবং তার ভাই লুকাস। এ নিয়ে আইনি লড়াইয়ে জড়িয়েছেন দুইজন। তবে দুই ভাইয়ের মধ্যে এ নিয়ে ঝামেলা হলেও প্রতিষ্ঠানটির ঠিকই লাভ হয়েছে। ড্যানের এই ঘোষণার পর দ্বিগুণ লাভ হয়েছে প্রতিষ্ঠানটির।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর