ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশ-শিক্ষার্থী মুখোমুখি, আহত ৫

রাজধানীর শাহবাগে মশাল মিছিল নিয়ে বের হওয়া প্রগতিশীল ছাত্র জোটের সাথে মুখোমুখি অবস্থানে আছে পুলিশ। বিক্ষোভকারীদের ওপর চলছে পুলিশের লাঠিচার্জ। এসময় টিয়ারশেল ছোঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে পুলিশ। পুলিশের লাঠিচার্জে ইতোমধ্যে ৫ জন আহত হয়েছেন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় পূর্বঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে এই মিছিল বের করে প্রগতিশীল ছাত্র জোট। প্রথমে টিএসসি চত্বরে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিচার্জ করলে ছাত্ররা পিছু হটে।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে জমায়েত হয়ে প্রায় ২০ মিনিট পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল নিক্ষেপ করে। সন্ধ্যা ৭ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে এ ঘটনা ঘটে। এক পর্যায়ে মিছিল লক্ষ্য করে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়ে কারান্তরীণ লেখক মুশতাক আহমদ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মৃত্যুবরণ করেন।

তারই প্রতিবাদে শুক্রবার দুপুরে শাহবাগ মোড়ে অবস্থান নেয় প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা। সেখানে বিক্ষোভ শেষে সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মশাল মিছিল বের করার ঘোষণা দেয় তারা। একইসাথে ঘোষণা দেওয়া হয় আগামী ১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ের।

ঘোষিত কর্মসুচীর অংশ হিসেবে সন্ধ্যায় মশাল মিছিল নিয়ে বের হওয়ার কিছুক্ষণের মধ্যেই পুলিশ এসে তাদের বাঁধা দেয়। কিন্তু বাঁধা উপেক্ষা করে মিছিলটি সামনে অগ্রসর হতে থাকলে এক পর্যায়ে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করতে বাধ্য হয়। এসময় বিক্ষোভরত অন্তত ৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

আহতদেরকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে। লাঠিচার্জের পরেও নেতাকর্মীরা বিভিন্ন প্রতিবাদী শ্লোগান দিচ্ছেন। বর্তমানে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা উত্তপ্ত রয়েছে। সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর