সাতক্ষীরায় প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারে ভূষিত ঔষধি বাগান ধ্বংসের পথে

সাতক্ষীরার দেবহাটা উপজেলার সাবেক নির্বাহী অফিসার ও বর্তমান মেহেরপুরের এডিসি হাফিজ-আল আসাদের হাতে গড়ে তোলা প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারে ভূষিত ঔষধি বাগানটি ধ্বংশ হওয়ার পথে। যার ফলে অর্জনকৃত সম্পদ ধ্বংশের পাশাপাশি সরকারের বিপুল পরিমান অর্থ নষ্ট হতে যাচ্ছে।

দেবহাটা উপজেলা সাবেক নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ বৃক্ষ রোপনে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারে মনোনীত হন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বন শাখা-২ এর ‘গ’ শ্রেণিতে দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা এই পুরস্কারে মনোনীত হয়ে গত ১৮ জুলাই ২০১৮ তারিখে প্রধানমন্ত্রী এই পুরস্কার লাভ করেন।

তৎকালীন সময়ে দেবহাটার সাবেক নির্বাহী অফিসার নিজ উদ্যোগে উপজেলার মধ্যে একটি ঔষধি গাছের বাগান তৈরী করেন। সেখানে তিনি বিভিন্ন প্রজাতির দূর্লভ গাছের চারা রোপন করা হয়। প্রায় ৩ একর জায়গায় বিভিন্ন প্রজাতির বনজ, ফলজ, ভেষজ (ঔষধি) ছাড়াও শোভাবর্ধনকারী ও দেশীয় বিলুপ্ত প্রায় গাছের চারা রোপন করে পরিবেশের ভারসাম্য রক্ষা, দেশীয় ফল, টক জাতীয় ফল, ঔষধী গাছ রক্ষা, নতুন প্রজন্মকে বর্ণিত গাছসমূহের সাথে পরিচিতি ঘটানো এবং বিলুপ্তপ্রায় গাছসমূহকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য এই উদ্যোগ হাতে নেন।

২০১৪ সালে তৈরী করা বাগানের বর্তমানে সীমানা বেড়া এবং ২০২৫টি ফলজ, বনজ, ঔষধি ও বিলুপ্তগাছের অস্থিত্ব বিলিন হয়ে গেছে। বাগানটি এখন গরু, ছাগলের চরন ভূমিতে পরিণত হয়েছে। শুধু দাঁড়িয়ে আছে কেবল গেইটটি।

বাগানের ভিতর দিয়ে তৈরী হয়েছে মানুষে যাওয়া আসার পথ। হাফিজ-আল আসাদ বদলি হওয়ার পর অযত্নে আর অবহেলায় বাগানটি প্রায় পুরোপুরি ধ্বংশ হয়ে গেছে। এতে স্থানীয় অনেকের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এতবড় অর্জন আজ সময়ের সাথে সাথে বিলিন হয়ে গেছে। এতে করে উপজেলা প্রশাসনকে দায়ী করছেন সচেতন মহল। তাই বাগানটি পুনঃরায় নতুন রূপে সাজাতে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন উপজেলাবাসী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা আক্তার বার্তা বাজারকে বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে দেখবো।

মীর খায়রুল আলম/বার্তাবাজার/হৃ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর