পিকে হালদারের গোপন গুদামের সন্ধান, শত শত দলিল উদ্ধার

এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও দুর্নীতির দায়ে দেশ পলাতক প্রশান্ত কুমার (পিকে) হালদারের গোপন একটা গুদাম ঘর থেকে জমি, প্লট, ফ্ল্যাট ও ভবন কেনার শত শত দলিল উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুদকের উপপরিচালক সালাউদ্দিনের নেতৃত্বাধীন একটি টিম নারায়নঞ্জের ভুলতা থেকে পিকের জায়গা জমি কেনার গোপন একটি গুদামে অভিযান চালিয়ে এসব দলিল উদ্ধার করেন।

অবন্তিকা এবং অনিন্দিতা নামে পিকে হালদারের দুজন সহযোগীকে গ্রেফতারের পর এসব তথ্য বেরিয়ে আসে।

এসব দলিল পর্যালোচনা করে দেখা যায়, রাজধানীসহ দেশের বিভিন্ন গুরত্বপূর্ণ জায়গায় জমি কিনেছেন আর্থিক কেলেঙ্কারীর দায়ে কুয়েতে দণ্ডপ্রাপ্ত পিকে হালদার। উদ্ধারকৃত দলিল তদন্ত করে যে সকল জায়গা শনাক্ত করেছে তার একটি তালিকা করেছে দুদক। তার মধ্যে উত্তরায় ১০ তলা একটি ভবন, ধানমন্ডিতে ২ টি ফ্যাল্ট, নারায়নগঞ্জ, নরসিংদী ও ময়মনসিংহে ৭ হাজার ৮০ শতাংশ জমি শনাক্ত করা হয়েছে। যার বাজার মূল্য প্রায় এক হাজার কোটি টাকা।

জ্ঞাত আয় বর্হিভূত এসব সম্পদ জব্দের অনুমতি চেয়ে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) আদালতে আবেদন করে দুদক। বিকেলেই আদালত এসব সম্পদ জব্দের অনুমতি দেয়। এছাড়া বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ১০ হাজার কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে দুদকের অনুসন্ধান অব্যাহত রয়েছে।

দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান জানান, প্রতি তদন্তে আমরা নতুন কিছুর সন্ধান পাচ্ছি। দেশের অর্থনীতির স্বার্থে, দুর্নীতি দমনের স্বার্থে পিকে হালদার একটা বিরাট বিষয়। পিকে হালদারকে আমরা আইনি ব্যবস্থার মাধ্যমে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করব।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর