তালিকা থেকে নাম বাদ পরার খবর শুনেই মুক্তিযোদ্ধার মৃত্যু

নওগাঁর ধামইরহাটে যাচাই-বাচাই তালিকা থেকে নাম বাদ পরার খবর শুনে সাহার উদ্দীন নামের এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। ওই মুক্তিযোদ্ধার পরিবারের দাবী প্রকৃত মুক্তিযোদ্ধা হবার পরও তালিকা থেকে নাম বাদ পরার খবরেই স্ট্রোক করে তাঁর মৃত্যু হয়েছে। যুদ্ধোকালীন মুক্তিযোদ্ধা কমান্ডারও বলছেন মৃত সাহার উদ্দীন ছিলেন একজন প্রকৃত মুক্তিযোদ্ধা।

ঘটনাটি উপজেলার নেওটা গ্রামে ঘটেছে। মৃত সাহার উদ্দিন ওই এলাকার মৃত নয়েজ উদ্দীনের ছেলে। পরিবারের দাবী একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হবারপরও তালিকা থেকে নাম বাদ পরায় এ অপমান সহ্য করতে না পেরে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় তার মৃত্যু হয়েছে।

তবে এবিষয়ে উপজেলা প্রশাসন বার বার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলেও ফোন ধরেননি। কিন্তু আবার ওই মুক্তিযোদ্ধাকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়ায় প্রশ্ন উঠেছে সচেতন মহলে।

জানা গেছে, নওগাঁর ধামইরহাটে সাধারণ গেজেটভুৃক্ত বীর মুক্তিযোদ্ধা ৮৯ জনের মধ্যে ৩২ জনকে পাশ দেখিয়ে ও ৫৭ জনকে ফেল দেখিয়ে তালিকা প্রকাশ করেন উপজেলা প্রশাসন। ওই তালিকায় সাহার উদ্দীনের নামও বাদ পরেন। দীর্ঘ ১১ বছর পর এবছর উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাইয়ে নাম বাদ পরে।

এ খবর শোনার পর অসুস্থ্য হয়ে পড়েন মুক্তিযোদ্ধা সাহার উদ্দীন। এবং ১১ টায় তার মেয়ের বাড়িতে হৃদ ক্রীড়া বন্ধ হয়ে মৃত্যু হয়। সে পাঁচ মেয়ে, এক ছেলে ও স্ত্রীকে নিয়ে মুক্তিযোদ্ধা হিসাবে গর্ভের সাথেই জীবন যাপন করতেন। আর মুক্তিযোদ্ধা হিসেবে সে প্রথম থেকেই সরকারী সুবিধা ভোগ করে আসছেন। যার গেজেট নাম্বার ৩০৩৪।

সাহার উদ্দিনের ছেলে দেলোয়ার বার্তা বাজারকে বলেন, আমার বাবা একজন প্রকৃত মুক্তিযোদ্ধা। ছোটবেলা থেকে মুক্তিযোদ্ধার ইতিহাস তার মুখে অনকে শুনেছি বলতেই কেঁদে ফেলেন।

যুদ্ধোকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার ফরমুদ হোসেন বার্তা বাজারকে জানান, সাহার উদ্দীন ছিলেন একজন প্রকৃত মুক্তিযোদ্ধা। তার নাম এভাবে তালিকা থেকে বাদ দেয়ার বিষয়টি সে সহ্য করতে পারেননি। একজন মুক্তিযোদ্ধার উপর এটি অবিচার বলে মনে করেন তিনি।

মুক্তিযোদ্ধার তালিকা থেকে নাম বাদ পরার পর আবার ওই মুক্তিযোদ্ধাকেই রাষ্ট্রীয় মর্যাদা দেওয়ার বিষয়টি কতটা যুক্তিযুক্ত এবিষয়ে জানতে উপজেলা প্রশানের সাথে বার বার যোগাযোগ করার চেষ্টা করলেও তা সম্ভব হয়নি।

রেজুয়ান আলম/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর