একই অস্ত্র নিয়ে নামছে ভারত-নিউজিল্যান্ড

বিশ্বকাপে নিজেদের প্রথম দুটি ম্যাচে জয় পেয়েছে ভারত। অন্যদিকে নিজেদের প্রথম তিনটি ম্যাচ জিতে বর্তমানে লিগ শীর্ষে নিউজিল্যান্ড। ভারত দু’বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলেও, এখনও পর্যন্ত একবারও চ্যাম্পিয়ন হয়নি ব্ল্যাক ক্যাপস। গতবার ফাইনালে উঠলেও সেই স্বপ্ন পূর্ণ হয়নি।

বৃহস্পতিবার (১৩ জুন) বিশ্বকাপের লড়াইয়ে একে অপরের বিরুদ্ধে মাঠে নামবে এই দুই প্রতিদ্বন্দ্বী। বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু হবে দুই দলের লড়াই।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত টুর্নামেন্টে এই দু’দলই অপরাজিত। বিশ্বকাপে এখন পর্যন্ত সাতবার মুখোমুখি হয়েছে এই দুই দল। কিউইরা এগিয়ে ৪-৩ ব্যবধানে। শেষবার ২০০৩ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল তারা। জয় পেয়েছিল সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারতীয় দল।

চলতি বিশ্বকাপে বিশেষজ্ঞদের কাছে ফেবারিট মধ্যে নিউজল্যান্ড-ভারত আছেন। বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ড যতটা না আলোচনায় ছিলেন কার চেয়ে ডের বেশি বর্তমানে। কারণ প্রথম তিন ম্যাচে নিজেদের ছাপ ভালো মতনই রেখেছে কিউইরা।

যার অন্যতম কারণ তাদের পেস বোলিং। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে দুরমুশ করে তারা। সৌজন্যে হেনরির তিন উইকেট এবং ফার্গুসনের তিন উইকেট। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধেও ছবিটা একই ছিল। হেনরি নেন চার উইকেট। বোল্টের দখলে দুটি। আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে একাই পাঁচ উইকেট নেন জেমস নিশাম। চার উইকেট ছিল ফার্গুসনের দখলে। ট্রেন্ট বোল্ট তো রয়েছেনই।

সেই দিক দিয়ে দেখতে গেলে পিছিয়ে নেই ভারতীয় দলও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচে তিনটি করে উইকেট পেয়েছিলেন ভুবনেশ্বর কুমার এবং জাসপ্রীত বুমরাহ। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি করে উইকেট পেয়েছিলেন বুমরাহ এবং ভুবনেশ্বর। প্রথম দু’ম্যাচে দলে ছিলেন না মোহাম্মদ শামি। শোনা যাচ্ছে তৃতীয় ম্যাচে তিনি দলে ঢুকতে পারেন।

বিশেষজ্ঞদের মতে অস্ট্রেলিয়া ম্যাচের চেয়েও, নিউজিল্যান্ড ম্যাচ ভারতের কাছে বেশি কঠিন। কারণ ব্যাটিং ছাড়াও, বোলিংয়ে কিউইরা দুরন্ত পারফরমেন্স করছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর