রেমিট্যান্স রিজার্ভের রেকর্ড গড়লেন প্রবাসিরা

মহামারি করোনাকালেও দেশে বৈদেশিক মুদ্রা পাঠানো বন্ধ করেনি প্রবাসিরা। এরই মাঝে ৪৪ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি রিজার্ভ রেমিটেন্স আছে বাংলাদেশের কাছে।

মহামারি করোনাকালে সারাবিশ্ব যখন আতঙ্কে তটস্থ, তখন দেশের প্রবাসির গড়ে তুলেছেন অনন্য এক রেকর্ড। বিদেশ থেকে আয়ের টাকা পাঠিয়ে দেশের অর্থনীতিকে করেছেন আরও সমৃদ্ধ।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) প্রবাসিদের পাঠানো রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৪৪.০২৮ বিলিয়ন ডলার। যা এর আগে কখনও বাংলাদেশিরা করতে পারেনি।

এর আগে গত ৩০ ডিসেম্বর প্রথমবারের মত বাংলাদেশ ৪৩ বিলিয়ন ডলার রেমিট্যান্স রিজার্ভের রেকর্ড গড়ে। তার দেড় মাস পরেই এই পরিমাণ আরও ১ বিলিয়ন বেড়ে গড়েছে বিরল এক রেকর্ড।

কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্র জানায়, চলতি ২০২১ সালের জানুয়ারিতে প্রবাসিরা বিদেশ থেকে ১৯৬ কোটি ২৩ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। যা গত বছরের একই মাস থেকে ২০ শতাংশ বেশি। আর ফেব্রুয়ারির ২৩ দিনেই তার পাঠিয়েছেন আরও ১৪৯ কোটি ৫০ লাখ ডলার। যা গত বছরের একই মাসের চেয়ে ২০ শতাংশ বেশি।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর