সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে সারাদেশে সাংবাদিকদের মানববন্ধন ও বিক্ষোভ

নোয়াখালীর কোম্পানীগঞ্জে আব্দুল কাদের মির্জা ও মিজানুর রহমান বাদলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ চলাকালে পেশাগত দায়িত্ব পালনের সময় কোনও এক পক্ষের গুলিতে রক্তাক্ত হন বার্তা বাজারের নোয়াখালী প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কির। শনিবার (২০ ফেব্রুয়ারি) রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

সাংবাদিক মুজাক্কির হত্যার তিন দিন পার হলেও এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। তাঁর হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের অতিদ্রুত গ্রেফতার করে আইনের আওতায় এনে সর্বোচ্চ সাজা প্রদানের দাবিতে সারাদেশের সাংবাদিকেরা (২৩ ফেব্রুয়ারি) মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। সারাদেশ থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্যে ডেক্স রিপোর্ট…….

মুজাক্কির হত্যার ঘটনায় উত্তরায় প্রতিবাদ সমাবেশ। ছবি-বার্তা বাজার

তানজীন মাহমুদ (তনু): সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে উত্তরায় কর্মরত বিভিন্ন পত্র-পত্রিকা ও টিভি চ্যানেলের সাংবাদিকরা।

মঙ্গলবার সকাল সাড়ে এগারটায় উত্তরা পূর্ব থানার সামনে বিমানবন্দর সড়কের উপর দাঁড়িয়ে সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদ ও সুষ্ঠু বিচারের দাবী জানানো হয়।

উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ নেন উত্তরার জ্যোষ্ঠ সাংবাদিক জুয়েল আনান্দ (ঢাকা টিভি), শহীদুল ইসলাম (এশিয়ান টিভি), মনির হোসেন জীবন (বাসস), রফিকুল ইসলাম (যুগান্তর), সাংবাদিক সেলিম কবির, রাসেল খান (মানবকণ্ঠ), আবু বক্কর সিদ্দিক সুমন (যাযযায়দিন), আবু কালাম আজাদ (বিজয় টিভি), আশরাফ হোসেন ঢালী (বাংলা ফোকাস), সাংবাদিক বাবুল বিক্রমপুরী, আব্দুল্লাহ আল মামুন (প্রাণের বাংলাদেশ), মোখলেছুর রহমান মাসুম (আলোকিত সকাল), আমান উল্লাহ আমান (আলোর জগত), মিরাজ শিকদার (সকাল টিভি), আমিনুল ইসলাম (বাংলাদেশ বুলেটিন), শ্যামলী আক্তার নিলু, ইসমাইল আশরাফ (ট্রাইবুনাল), শাহজালাল জুয়েল (সরেজমিন)সহ উত্তরায় কর্মরত নবীন-প্রবীণ সর্বস্তরের সাংবাদিকবৃন্দ।

প্রতিবাদ সমাবেশে সাংবাদিক মুজাক্কির হত্যার বিচার চেয়ে বক্তরা বলেন, আমরা সাংবাদিকরা দেশ ও জাতির কল্যাণে নিরলসভাবে কাজ করে যাই। অথচ, আমাদের জীবনের কোন নিরাপত্তা নেই। এমনকি সাংবাদিকরা খুন, নির্যাতনের শিকার হলেও এক্ষেত্রে সরকার ও প্রশাসনকে নীরব থাকতে দেখি। যা কোনভাবেই কাম্য নয়।’

বক্তারা আরো বলেন, সরকারের রাজনৈতিক নেতাদের কার্যক্রমগুলো বিভিন্ন সময়ে আমরা ছবি-লেখালেখির মাধ্যমে তুলে ধরি। আর সেই কাজ করতে গিয়ে নোয়াখালীতে বার্তা বাজারের উদীয়মান তরুণ সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে গুলিবিদ্ধ হয়ে শেষ পর্যন্ত লাশ হতে হলো। আমরা এই নির্মম হত্যাকান্ডের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই এবং একই সাথে মুজাক্কির হত্যাকান্ডে জড়িতদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছি।

প্রতিবাদ সমাবেশে নিহত সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির স্মরণে স্বরচিত কবিতা ‘লাশ’ আবৃত্তি করেন উত্তরা নিউজ এর স্টাফ রিপোর্টার গাজী তারেক।

ঘন্টাব্যাপী চলা উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশটিতে নিহত সাংবাদিক মুজাক্কির, সাগর-রুনীসহ সারাদেশে হত্যা-গুম, খুন ও নির্যাতনের শিকার হওয়া সকল সাংবাদিকদের ন্যায় বিচার প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে সাভারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ। ছবি-বার্তা বাজার

মোঃ আল মামুন খান: পোর্টাল বার্তা বাজারের নোয়াখালী প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে ঢাকার সাভার ও আশুলিয়ায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল দশটায় সাভার প্রেসক্লাব প্রাঙ্গনে এবং দুপুর বারটায় আশুলিয়া রিপোর্টার্স ক্লাবের সামনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রথমে সাভার প্রেসক্লাবের সামনে মানববন্ধনে উপস্থিত ছিলেন সাভার প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মোঃ রওশন আলী, অর্থ সম্পাদক তৌকির আহমেদসহ সাভারে কর্মরত সাংবাদিকবৃন্দ।

পরে আশুলিয়া রিপোর্টার্স ক্লাবের পক্ষ থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন রিপোর্টার্স ক্লাবের সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক বাবুল শিকদার, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধানসহ ক্লাবের সকল সদস্যগণ।

প্রতিবাদ সমাবেশে বক্তারা কর্তব্যরত অবস্থায় সাংবাদিকের হত্যাকান্ডে তীব্র উদ্বেগ প্রকাশ করেন এবং নিহত সাংবাদিক মুজাক্কিরের খুনিদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে সিরাজদিখানে মানববন্ধন।ছবি-বার্তা বাজার

মোঃ মিজানুর রহমান: বার্তা বাজার পরিবার ও মুন্সীগঞ্জের সিরাজদিখান প্রেসক্লাবের আয়োজনে নোয়াখালির সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় প্রেসক্লাবের সামনের রাস্তায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বার বার সাংবাদিক হত্যা, অত্যাচার, নির্যাতন ও নিপিড়ন করা হচ্ছে। এগুলোর বিচার ও জড়িতদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির ব্যাবস্থা করতে হবে। আর যেন কোন ভাই খুন না হয়। আর যেন প্রতিবাদ মানববন্ধনে রাস্তায় কোন সাংবাদিকদের দাঁড়াতে না হয়। সাগর-রুনিসহ সকল হত্যাকান্ডের বিচার দাবী জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি ইমতিয়াজ বাবুল, সাধারণ সম্পাদক জাবেদুর রহমান জুবায়ের, সাবেক সভাপতি সামসুজ্জামান পনির, সাবেক সভাপতি নজরুল ইসলাম বাবুল, যুগ্ন সম্পাদক নাছির উদ্দিন, যুগ্ন সম্পাদক সালাহ উদ্দিন সালমান, সাবেক দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ, সাংগঠনিক সম্পাদক রিয়াজ মামুদ মান্নান, ইসমাইল খন্দকার, প্রচার সম্পাদক জাহাঙ্গীর আলম চমক, দপ্তর সম্পাদক আজাদ বিন আজম নাদভী।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরিফ হোসেন হারিস, হামিদুল ইসলাম লিংকন, আজিম হাওলাদার, মো. আমির ঢালী, আহসানুল ইসলাম আমিনসহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষ।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে টঙ্গীতে মানববন্ধন। ছবি-বার্তা বাজার

আরিফ চৌধুরী: সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে গাজীপুরের টঙ্গীতে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় টঙ্গী প্রেসক্লাবের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সভাটি অনুষ্ঠিত হয়।

ঘন্টা ব্যাপি চলা এ মানববন্ধনে টঙ্গী প্রেসক্লাবের সভাপতি হায়দার সরকারের সভাপতিত্বে সাধারন সম্পাদক কালিমুল্লাহ্ ইকবাল এর সঞ্চালনায় বক্তারা সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তার হত্যাকারীদের দ্রুত বিচারের আওতায় আনাসহ তাঁর স্বজনদের সরকারী ভাবে আর্থিক সহায়তা প্রদান করার দাবি জানান এবং নিহত সাংবাদিক মুজাক্কির, সাগর-রুনীসহ সারাদেশে হত্যা-গুম, খুন ও নির্যাতনের শিকার হওয়া সকল সাংবাদিকদের ন্যায় বিচার প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়।

উক্ত মানববন্ধনে বিভিন্ন অনলাইন, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডায়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

সাংবাদিক মুজাক্কির হত্যার বিচারের দাবিতে ফরিদপুরে মানববন্ধন। ছবি-বার্তা বাজার

মিয়া রাকিবুল: ‘বার্তা বাজার পরিবার’-এর ব্যানারে রাজনৈতিক প্রতিহিংসার শিকার ‘বার্তা বাজার’-এর নোয়াখালী প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কিরকে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে ফরিদপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় গণমাধ্যমকর্মীরা।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় জেলার আলফাডাঙ্গা প্রেসক্লাব চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে আলফাডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেনের সভাপতিত্বে ও বার্তা বাজার ফরিদপুর প্রতিনিধি মিয়া রাকিবুল এর সঞ্চালনায় বক্তব্য দেন আলফাডাঙ্গা প্রেসক্লাবের সাবেক সভাপতি সেকেন্দার আলম, সাধারণ সম্পাদক আলমগীর কবীর, দৈনিক বাঙালি খবরের প্রতিনিধি লায়েকুজ্জামান ও বিশিষ্ট ব্যবসায়ী বায়েজীদ হোসেন শাহেদ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিনিয়ত হামলা ও খুনের শিকার হচ্ছে। এতে করে সাংবাদিকদের কর্মক্ষেত্র ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।আগেও অনেক সাংবাদিক হত্যা ও নির্যাতনের ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ায় এ ধরণের সহিংস ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। অবিলম্বে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। সাংবাদিকদের নিরাপত্তার বিষয়টি সরকারকে গুরুত্ব দিতে হবে। যেন আর কোনও সাংবাদিক দায়িত্ব পালনকালে নির্যাতনের শিকার না হন।

মানববন্ধনে স্থানীয় গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সাংবাদিক বুরহান উদ্দিন হত্যার প্রতিবাদে পাকুন্দিয়ায় মানববন্ধন।ছবি-বার্তা বাজার

কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় কোম্পানীগঞ্জের সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয় সাংবাদিকরা। মঙ্গলবার সকাল ১১ টায় পাকুন্দিয়া উপজেলা সাংবাদিক সমাজের ব্যানারে উপজেলা পরিষদের সামনে কিশোরগঞ্জ-ঢাকা আঞ্চলিক মহাসড়কে এ কর্মসূচি পালিত হয়।

পাকুন্দিয়া প্রেসক্লাবের সহ-সভাপতি দৈনিক যুগান্তরের পাকুন্দিয়া প্রতিনিধি এম সাইদুর ইসলামের সভাপতিত্বে ও পাকুন্দিয়া উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বার্তাবাজারের কিশোরগঞ্জ প্রতিনিধি হুমায়ুন কবিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন পাকুন্দিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও কালের কন্ঠ প্রতিনিধি খন্দকার আসাদুজ্জামান, দৈনিক ইত্তেফাকের পাকুন্দিয়া প্রতিনিধি প্রভাষক তরিকুল হাসান শহীন, পাকুন্দিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক আমার সংবাদের উপজেলা প্রতিনিধি এম, এ হান্নান, দৈনিক বসুন্ধরার জেলা প্রতিনিধি আতাউর রহমান সোহাগ, রিপোটার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক এশিয়ার বাণীর পাকুন্দিয়া প্রতিনিধি আফসর আশরাফী, দৈনিক এই আমার দেশের পাকুন্দিয়া প্রতিনিধি সৈয়দুজ্জামান সৈয়দ, পিপল নিউজের পাকুন্দিয়া প্রতিনিধি জাহিদ হাসান মুক্তার, দৈনিক সোনালী খবরের পাকুন্দিয়া প্রতিনিধি শোয়েব রাসেল, দৈনিক শতাব্দীর কন্ঠের স্টাফ রিপোটার্স তাসলিমা আক্তার মিতু, আওয়ার বাংলাদেশের পাকুন্দিয়া প্রতিনিধি আগুন আমিন।

এছাড়াও কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করেন দৈনিক মানবজমিনের পাকুন্দিয়া প্রতিনিধি সাখাওয়াত হোসেন হৃদয়, দৈনিক এশিয়ার এইজের পাকুন্দিয়া প্রতিনিধি মোঃ আবুল হোসেন, ইকরা স্কুলের প্রধান শিক্ষক মোঃ বিল্লাল হোসেন, পাকুন্দিয়া উপজেলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আবু হানিফ, ঢাকা নিউজের পাকুন্দিয়া প্রতিনিধি মোকারিম হোসেন, উপজেলা ছাত্রলীগ নেতা সাকিবুল হাসান মুন্না, কবি সাহিত্যিক ওয়াজেদ নবী প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, অপরাধীদের কোন দল নেই, সাংবাদিক মুজাক্কির হত্যার বিচার দ্রুত সময়ের মধ্যে করতে হবে। বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে সাংবাদিক নির্যাতনের ঘটনা বার বার ঘটছে। ঘটনার সাথে জড়িতরা যতই প্রভাবশালীই হোক তাদের গ্রেফতার করে দৃষ্টান্ত স্থাপন করার জন্য সরকারের কাছে দাবি জানান।

সাংবাদিক মুজাক্কির হত্যায় দোষিদের শাস্তির দাবিতে ঝিনাইদহে মানববন্ধন। ছবি-বার্তা বাজার

খাইরুল ইসলাম নিরব: ঝিনাইদহে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদ ও দোষীদের গ্রেফতার ও শাস্তি এবং বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় ঝিনাইদহ প্রেসক্লাবের সামনে প্রায় ঘন্টাব্যাপী এ কর্মসূচীর আয়োজন করে স্থানীয় সাংবাদিকরা।

সেসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি মাহমুদ হাসান টিপু, ঝিনাইদহ প্রেসক্লাবের সহ-সভাপতি ও এস এ টিভির এবং দৈনিক বণিকবার্তা পত্রিকার জেলা প্রতিনিধি ফয়সাল আহমেদ, এশিয়ান টেলিভিশন ও দৈনিক দেশ রুপান্তর পত্রিকার জেলা প্রতিনিধি এম রবিউল ইসলাম রবি, ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও দৈনিক নবচেতনা পত্রিকার জেলা প্রতিনিধি সাজ্জাদ আহমেদ, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর টিভির জেলা প্রতিনিধি শেখ রুহুল আমিন, ঝিনাইদহ প্রেসক্লাবের প্রচার সম্পাদক দি ডেইলি ট্রাইবুনাল ও সকালের সময় পত্রিকা জেলা প্রতিনিধি শামীমুল ইসলাম শামীম, ঝিনাইদহ প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক, দি ডেউলি এশিয়ান এজ ও দৈনিক সময়ের আলো পত্রিকার জেলা প্রতিনিধি কাজী আলী আহাম্মেদ লিকু, ঝিনাইদহ প্রেসক্লাবের কার্যকারি নির্বাহী সদস্য ও দৈনিক শিকল পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার এম এ জলিল, দৈনিক জবাবদীহি ও দেশকাল পত্রিকার জেলা প্রতিনিধি এম সেলিম, দৈনিক অধিকার পত্রিকার জেলা প্রতিনিধি শাহ্ আলম মিয়া, সময় টিভির জেলা প্রতিনিধি লোটাস রহমান সোহাগ, ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও আমাদের অর্থনীতি পত্রিকার জেলা প্রতিনিধি এবং বর্তমান ঝিনাইদহ টিভির সম্পাদক সুলতান আল একরাম, দৈনিক জনবাণী পত্রিকার জেলা প্রতিনিধি ময়না খাতুন, বার্তা বাজার এর ঝিনাইদহ প্রতিনিধি-২ খাইরুল ইসলাম নিরব।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাধীন সংবাদ পত্রিকার জেলা প্রতিনিধি এস এম রবি, দৈনিক নাগরিক ভাবনা কাইয়ুম হুসাইন পলাশ, ট্রাইবুনাল পত্রিকার শৈলকুপা প্রতিনিধি এ কে এম ফাইজুর রহমান, নিউজ ঝিনাইদহ টিভি (আইপি) এর সম্পাদক আলিফ আবেদিন গুঞ্জন, সাংবাদিক সাজেদ আল হাসান, সমাজের কাগজ পত্রিকার জেলা প্রতিনিধি শেখ হৃদয় আহমেদ পিকুল, বাংলা ৭১ পত্রিকার জেলা প্রতিনিধি অরিত্র কুন্ডু, দৈনিক সময়ের সমীকরণ পত্রিকার জেলা প্রতিনিধি জাহিদুল হক বাবু, দৈনিক খুলনা ল পত্রিকার শৈলকুপা প্রতিনিধি সম্রাট হোসেন, সাংবাদিক আব্দুল্লা হৃদয়, টুটুল হোসেন, অনিক হাসান লিখন, মিশন হুসাইন, আজমীর রহমান তরুসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

এসময় বক্তারা সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির রাজনৈতিক প্রতিহিংসার শিকার বলে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান।

মহেশপুরে সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে মানববন্ধন। ছবি-বার্তা বাজার

মো. আজাদ: রাজনৈতিক প্রতিহিংসার শিকার বার্তা বাজারের নোয়াখালী প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কিরকে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ঝিনাইদহের মহেশপুরের কর্মরত সাংবাদিকবৃন্দ।

মঙ্গলবার সকাল ১১টায় মহেশপুর মডেল প্রেসক্লাবের সামনে মহেশপুরের কর্মরত সাংবাদিকদের আয়োজনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মহেশপুর মডেল প্রেসক্লাবের আহবায়ক শরিফুল ইসলাম শরীফ, প্রেসক্লাব মহেশপুরের সভাপতি সরোয়ার হসেন, সাধারন সম্পাদক জিয়াউর রহমান জিয়া, মহেশপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক ইমদাদুল হক দুলু, আব্দুস সেলিম।

এছাড়াও সমাবেশে উপস্থিত ছিলেন আবুল হসেন লিটন, অসিম মোদক, মোঃ আজাদ, শামীম খান, মাতৃভাষা পাবলিক লাইব্রেরীর সভাপতি এমকে টুটুলসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের সাংবাদিকবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, আজকে এই শোককে শক্তিতে রুপান্তরিত করে আগামী দিনে সাংবাদিক সমাজের উপর অত্যাচার নির্যাতন যখনি নেমে আসবে সে যতবড় শক্তিশালী হোক আমরা রাজপথে তার বিরুদ্ধে সোচ্চার হবো এবং নিহত সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকের হত্যাকারী যে দলেরই হোক তাদের গ্রেফতার করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করার দাবি জানান।

মুজাক্কির হত্যার বিচারের দাবিতে সাতক্ষীরায় কালো কাপড় বেঁধে মানববন্ধন।ছবি-বার্তা বাজার

মীর খায়রুল আলম: রাজনৈতিক প্রতিহিংসার শিকার ‘বার্তা বাজার’এর নোয়াখালী প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কির-কে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সাতক্ষীরা অনলাইন প্রেসক্লাব। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা নিউ মার্কেট মোড়স্থ শহীদ স.ম. আলাউদ্দিন চত্তরে মুখে কালোকাপড় বেঁধে ঘন্টাব্যাপী ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এতে সাতক্ষীরা অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুনসুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সাতক্ষীরা জেলা সাংবাদিক ঐক্য পরিষদের আহবায়ক শরিফুল্লাহ কায়সার সুমন, সাপ্তাহিক সূর্যের আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক আব্দুল ওয়ারেশ খান চৌধুরী, সাতক্ষীরা প্রেসক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, চ্যানেল ২৪ এর সাতক্ষীরা প্রতিনিধি আমিনা বিলকিস ময়না, দৈনিক পত্রদূত পত্রিকার বার্তা সম্পাদক এস এম শহিদুল ইসলাম, বার্তা বাজারের সাতক্ষীরা প্রতিনিধি-৩ ও দেবহাটা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মীর খায়রুল আলম, জেলা নাগরিক কমিটির যুগ্ন সদস্য সচিব আলী নুর খান বাবুল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সারাদেশে সাংবাদিকদের একের পর এক হামলা, মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। এমনকি প্রকাশ্য দিবালোকে হত্যা করা হলেও তার বিচার হচ্ছে না। রাষ্ট্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে কোন প্রকার নিরাপত্তা নেই। সাংবাদিকদের কন্ঠরোধ করে সমাজকে অন্ধকারে ঠেলে দিতে অপরাধীরা মরিয়া হয়ে উঠেছে। তাদের বিরুদ্ধে সত্য প্রকাশ করলে নানা ভাবে হয়রানি ও হত্যার মত কর্মকান্ডে লিপ্ত হচ্ছে তারা (দুর্বত্তরা)। তাই এখনই সময় এসেছে ঐক্যবদ্ধ হওয়ার। সাংবাদিকদের অধিকার আদায়ের।

বক্তরা আরো বলেন, আমরা আজকের এই কর্মসূচি থেকে বলতে চাই এ পর্যন্ত যত সাংবাদিক হত্যা ও হামলা-মামলার শিকার হয়েছেন। তার সঠিক তদন্তের মাধ্যমে সুষ্ঠ বিচার নিশ্চিত করা না হলে আগামীতে বৃহত্তর কর্মসূচি পালন করা হবে উল্লেখ করে বলেন, আগামী ৩দিনের মধ্যে তরুণ সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরের হত্যার সাথে জড়িতদের আইনের আওতায় আনতে হবে। একই সাথে সাতক্ষীরার স.ম আলাউদ্দিনসহ সকল সাংবাদিক হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

সাতক্ষীরা অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদ হোসাইনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে সংগঠনের সহ-সভাপতি মারুফ আহমেদ খান শামীম, সাংগঠনিক সম্পাদক গাজী ফরহাদ, সহ-সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম খলিল, কোষাধ্যক্ষ শেখ রিজাউল ইসলাম, কার্যনির্বাহী সদস্য মিজানুর রহমান, সোহারাব হোসেন (সৌরভ), সাতক্ষীরা প্রেসক্লাবের সদস্য রফিকুল ইসলাম শাওন, আসাদুজ্জামান সরদার (মধু), দৈনিক সংগ্রাম পত্রিকার সাতক্ষীরা প্রতিনিধি আবু সাঈদ বিশ্বাস, নির্ভীক সংবাদের হাবিবুল্লাহ বাহার হাবিব, সাপ্তাহিক সূর্যের আলো পত্রিকার সীমান্ত প্রতিনিধি আবু বক্কর সিদ্দিকী, দৈনিক বিজয় পত্রিকার সাতক্ষীরা প্রতিনিধি মামুন, দৈনিক নবজীবন পত্রিকার সাতক্ষীরা প্রতিনিধি আবু সাঈদ, সাংবাদিক দিপন, হাবিবুর রহমান হাবিব, এটিএন নিউজের ক্যামেরাম্যান ইয়ারুল ইসলাম, দেশ টিভির ক্যামেরাম্যান আলিমসহ জেলার বিভিন্ন উপজেলার কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এরআগে কালোকাপড় মুখে বেঁধেও কালো পতাকা নিয়ে সাতক্ষীরা শহরের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করে সাংবাদিকরা।

মুজাক্কির হত্যার প্রতিবাদে চরফ্যাসনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ।ছবি-বার্তা বাজার

মো.অনিক আহমেদ: নোয়াখালীতে পেশাগত দায়িত্ব পালনকালে গুলিবিদ্ধ হয়ে নিহত সাংবাদিক বার্তা বাজার প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কিরের খুনিদের গ্রেফতার ও বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন ভোলা জেলা ও বিভিন্ন উপজেলায় কর্মরত সাংবাদিকরা। মঙ্গলবার সকাল ১১টায় ভোলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সাংবাদিক ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সংহতি প্রকাশ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন জি- টিভির ও যুগান্তর ভোলা প্রতিনিধি হেলাল উদ্দিন গাজী, বার্তা বাজার ভোলা প্রতিনিধি-১ মোঃ অনিক আহমেদ, ভোলা নিউজ ২৪ডটকম সম্পাদক মোঃ অমি আহমেদ , ভোলার আলোর সম্পাদক মোঃ বেল্লাল নাফিজ, বাংলা টিভি ও জাগো নিউজ ভোলা প্রতিনিধি জুয়েল সাহা বিকাশ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, খুনের সঙ্গে জড়িত সব আসামিদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান। এবং হত্যায় জড়িত ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি দাবি করেন। লাশ নিয়ে যেন কেউ রাজনীতি করতে না পারে তারও হুঁশিয়ারি দেন। অন্যথায় কঠোর কর্মসূচি দেওয়া হবে।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে ভোলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন। ছবি-বার্তা বাজার

আরিফ হোসেন: চরফ্যাসন প্রেসক্লাব এর আয়োজনে বার্তা বাজারের নোয়াখালি প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কিরকে হত্যার প্রতিবাদে ও বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় চরফ্যাসন প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

চরফ্যাসন প্রেসক্লাবের সাধারন সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র বলেন, সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যার প্রতিবাদে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এই হত্যার সাথে জড়িত দুস্কৃতিকারীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে তাদের ফাঁসির দাবি করছি। পাশাপাশি সারা বাংলাদেশের নিবেদীত প্রান সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার ও প্রশাসনের কাছে আমরা জোর দাববি জানাই।

এসময় উপস্থিত ছিলেন চরফ্যাসন প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবুল হাশেম মহাজন, সহ সভাপতি মোঃ ইয়াসিন আরাফাত, সহ সভাপতি ও যুগান্তর প্রতিনিধি মোঃ আমির হোসেন, যুগ্ন সাধারন সম্পাদক ও দৈনিক সংবাদের প্রতিনিধি মোঃ জামাল মোল্লা, যুগ্ন সাধারন সম্পাদক ও সমকাল প্রতিনিধি মোঃ নোমান সিকদার, কোষাধ্যক্ষ ও ইত্তেফাক প্রতিনিধি মোঃ মিজান নয়ন, দৈনিক আজকালের খবর প্রতিনিধি আকতারুজ্জামান সুজন, দৈনিক জনতা প্রতিনিধি মোঃ মাহাবুব, এশিয়ান টিভি চরফ্যাসন উপজেলা প্রতিনিধি মেহেদী হান্নান, ভোরের কাগজ প্রতিনিধি মোঃ সোহেব চৌধুরী, দৈনিক সংবাদ প্রতিদিন প্রতিনিধি মোঃ নুরুল্লাহ ভূইয়, দৈনিক সকালের সময় প্রতিনিধি মোঃ সামসুদ্দিন হাওলাদার, বার্তা বাজার প্রতিনিধি মোঃ আরিফ হোসেন, এশিয়ান টিভি ষ্টাফ রিপোর্টার চরফ্যাসন প্রতিনিধি মোঃ ইলিয়াছ আহমেদ ও দৈনিক সরেজমিন প্রতিনিধি মোঃ মামুন হোসাইন প্রমূখ।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে পাবনায় মানববন্ধন। ছবি-বার্তা বাজার

মোঃ মেহেদী হাসান: বার্তা বাজারের নোয়াখালী প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কিরকে নির্মমভাবে গুলি করে হত্যায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে মানববন্ধন হয়েছে বরগুনায়। মঙ্গলবার সকাল ১১ টায় বরগুনা সাংবাদিক ইউনিয়ন প্রাঙ্গণে এ মানববন্ধন কর্মসূচি পলিত হয়।

বরগুনা সাংবাদিক ইউনিয়ন এবং বরগুনা রিপোটার্স ইউনিটি আয়োজিত এ মানববন্ধনে বক্তারা বলেন, জড়িতদের দ্রুত গ্রেফতার করা না হলে এই আন্দোলন কঠোর হবে। জড়িতরা যারাই হোক না কেন তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

বার্তা বাজারের বরগুনা প্রতিনিধি মোঃ মেহেদী হাসানের সভাপতিত্বে এ মানববন্ধনে বক্তব্য রাখেন বরগুনা সাংবাদিক ইউনিয়নের যুগ্ন সাঃ সম্পাদক এবং সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার এমএ আজীম, বরগুনা রিপোটার্স ইউনিটির সভাপতি এবং আমাদের সময়ের বরগুনা প্রতিনিধি মাহাবুবুল আলম মান্নুসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ। (ছবি-৩)

মোঃ মাসুদ রানা: কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত সংবাদকর্মী বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে পাবনায় মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন জেলায় কর্মরত গণমাধ্যমকর্মীরা। মঙ্গলবার দুপুরে আব্দুল হামিড রোর্ড পাবনা প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালিত হয়।

পাবনা প্রেসক্লাব ও মফস্বল সাংবাদিক ফোরামের আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

এ সময় বক্তব্য দেন পাবনা প্রেসক্লাবের সভাপতি, সমকাল ও এনটিভির জেলা প্রতিনিধি, এবিএম ফজলুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি রবিউল ইসলাম রবি, সাধারণ সম্পাদক, সময় টিভি ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি, সৈকত আফরোজ আসাদ, সেক্টরস কমান্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ ৭১ পাবনার সভাপতি আব্দুর রহিম পাকন, মফস্বল সাংবাদিক ফোরাম পাবনা শাখার সভাপতি, খবর বাংলা পত্রিকার সম্পাদক, ডা. আব্দুস সালাম, সিনিয়র সহ-সভাপতি প্রতিদিনের সংবাদের জেলা প্রতিনিধি খালেকুজ্জামান পান্নু, সাধারণ সম্পাদক এটিএন বাংলার জেলা প্রতিনিধি মোবারক বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক আতাইকুলা প্রেসক্লাবের সম্পাদক কামরুল ইসলাম প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা পোস্টের জেলা প্রতিনিধি রাকিব হাসনাত, আর টিভির জেলা প্রতিনিধি আবুল কালাম আজাদ, আনন্দ টিভির জেলা প্রতিনিধি সেলিম মোর্শেদ রানা, এস এম আলম প্রমুখ।

সমাবেশে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত প্রায় শতাধিক সাংবাদিকরা অংশ নেন। বক্তারা দ্রুত সময়ের মধ্যে সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বক্তারা বলেন, সাংবা‌দিক নি‌পীড়ন ও হত‌্যা মে‌নে নেওয়া যায় না। অবিলম্বে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। সারা‌দে‌শে সংবাদকর্মীদের হয়রানি বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন।ছবি-বার্তা বাজার

খালিদ হাসান: নোয়াখালীতে দু পক্ষের সংঘর্ষে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বগুড়ার শিবগঞ্জে মানববন্ধন করেছেন স্থানীয় সাংবাদিকরা। মঙ্গলবার বিকাল ৩ টার দিকে উপজেলার মোকামতলা বন্দরের বগুড়া-রংপুর মহাসড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

অনলাইন নিউজ পোর্টাল বার্তা বাজারের বগুড়া প্রতিনিধি-২ খালিদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মোকামতলা প্রেসক্লাবের সভাপতি নুরুল আমীন, সাধারণ সম্পাদক আপেল মাহমুদ, মোহনা টেলিভিশনের বগুড়া প্রতিনিধি আতিক রহমান, বার্তা বাজারের বগুড়া প্রতিনিধি-১ মিনহাজুল বারী মীম, দৈনিক নয়াদিগন্তের শিবগঞ্জ প্রতিনিধি খলিলুর রহমান, ভোরের ডাকের শিবগঞ্জ প্রতিনিধি রাশেদুল ইসলাম রানা, দৈনিক উত্তরের দর্পণের মোকামতলা প্রতিনিধি আবু জাফর ইকবাল, জয়যুগান্তরের শিবগঞ্জ প্রতিনিধি রবিউল ইসলাম রবি, দৈনিক সংগ্রামের শিবগঞ্জ প্রতিনিধি ফারুক হোসেন, বাংলাদেশ জার্নালের বগুড়া প্রতিনিধি জিএম মিজান, দৈনিক মহাস্থানের শিবগঞ্জ প্রতিনিধি বাকী বিল্লাহ্, দৈনিক আমার সংবাদের সোনাতলা প্রতিনিধি আব্দুর রাজ্জাক, বাংলাদেশ প্রেসক্লাবের সোনাতলা উপজেলা সভাপতি আহমেদ বিকাশ, সিএনএন বাংলার স্টাফ রিপোর্টার জাহিনুর রহমান, মুক্ত বার্তার স্টাফ রিপোর্টার গোলজার রহমান, দৈনিক মুক্ত সকালের জেলা প্রতিনিধি ইমরান হোসেন, রুহুল আমিন প্রমুখ।

মানববন্ধনে বার্তা বাজারের নোয়াখালী প্রতিনিধি বোরহান উদ্দিন হত্যার সুষ্ঠ বিচার দাবি করে খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।

সাংবাদিক মুজাক্কিরের হত্যাকারীদের বিচারের দাবিতে পিরোজপুরে প্রতিবাদ সমাবেশ।ছবি-বার্তা বাজার

পিরোজপুর প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে রাজনৈতিক প্রতিহিংসার শিকার সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির এর হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পিরোজপুরে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে টাউন ক্লাব সড়কে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন ও সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি পিরোজপুর জেলা শাখার আয়োজনে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন আসক ফাউন্ডেশন বরিশাল বিভাগীয় সভাপতি মো: নুরুল্লাহ আল আমিন খান, পিরোজপুর প্রেসক্লাবের কোষাধক্ষ্য হাসিবুল ইসলাম হাসান, আমার সংবাদের পিরোজপুর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল কবির সোহেল, আমাদের কন্ঠ’র স্টাফ রিপোর্টার যোবায়ের আল মামুন, আসক ফাউন্ডেশন এর পিরোজপুর জেলা সভাপতি মো: ফরিদ হোসেন, গণমাধ্যম ও মানবাধিকারকর্মী হুমায়ুন কবির তালুকদার, গণকন্ঠ’র স্টাফ রিপোর্টার নাছরুল্লাহ আল কাফী প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন দৈনিক আজকের দর্পন’র প্রতিনিধি মো. মনিরুল ইসলাম, দৈনিক বাংলাদেশ সমাচার’র জেলা প্রতিনিধি মো. মহিবুল্লাহ হাওলাদর, দৈনিক নাগরিক ভাবনা’র জেলা প্রতিনিধি মো. শহিদুল ইসলাম ও সংবাদকর্মী মিঠুন কুমার রাজ প্রমূখ।

এসময় বক্তারা কোম্পানীগঞ্জে রাজনৈতিক প্রতিহিংসার শিকার সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির এর হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে রংপুরে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন। ছবি-বার্তা বাজার

রকি আহমেদ: রাজনৈতিক প্রতিহিংসার শিকার ‘বার্তা বাজার’-এর নোয়াখালী প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কির-কে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে রংপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় গণমাধ্যমকর্মীরা মঙ্গলবার বিকেল ৪ টায় রংপুর প্রেসক্লাব চত্বরে রংপুরে কর্মরত সাংবাদিক সমাজ বার্তা বাজার পরিবার এর ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি করেন।

বার্তা বাজারের রংপুর প্রতিনিধি-১ রকি আহমেদের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন কোলকাতা টিভির রংপুর প্রতিনিধি রফিকুল ইসলাম, দেশ রুপান্তরের রংপুর ব্যুরো প্রধান মিলন আল মামুন, যুগের আলোর স্টাফ ফটো সাংবাদিক আসাদুজ্জামান আফজাল, সূর্যদয়ের রংপুর প্রতিনিধি রেখা মনি, দৈনিক আমার সংবাদের প্রতিনিধি আব্দুল করিম সরকার, বাংলানিউজের রংপুর প্রতিনিধি মাহফুজুল ইসলাম বকুল, রংপুর সংবাদের মহানগর প্রতিনিধি শ্যামলী রায়, ডিআরবি অনলাইনের রিপোর্টার ফেরদৌস জয় সহ প্রমুখ।

এ সময় বক্তারা অবিলম্বে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। সারা‌দে‌শে সংবাদকর্মীদের হয়রানি বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।

সাংবাদিক হত্যার প্রতিবাদে ভালুকায় মানববন্ধন। ছবি-বার্তা বাজার

আরিফুল হক পলাশ: বার্তা বাজারের নোয়াখালির প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কির’কে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে ভালুকায় মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদের সামনে ভালুকা-গফরগাঁও রোডে এ কর্মসূচী পালিত হয়।

বার্তা বাজারের ভালুকা প্রতিনিধি আরিফুল হক পলাশের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা চেতনায় ভালুকা প্রেসক্লাব সভাপতি ও বিজয় টিভি’র প্রতিনিধি এ.বি.এম জিয়া উদ্দিন বাসার, ভালুকা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও আনন্দ টিভির প্রতিনিধি রফিকুল ইসলাম রফিক, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও আর.টিভির প্রতিনিধি ফিরোজ খান, সাংবাদিক হাদিকুর রহমান হাদিস, মাই.টিভির প্রতিনিধি মর্জিনা আক্তার মনি, বাংলা টিভির প্রতিনিধি খুরশেদ আলম জীবন, প্রাইম বাংলা টিভির প্রতিনিধি আশিকুর রহমান শ্রাবণ, ফাল্গুনি টিভির প্রতিনিধি শফিকুল ইসলাম শফিক ও সাংবাদিক সুজন খান প্রমুখ।

বক্তারা অপরাজনীতির স্বীকার সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরের হত্যাকারীদের অনতি বিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানান।

সাংবাদিক বোরহান উদ্দিন হত্যার বিচারের দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন।ছবি-বার্তা বাজার

সুজন মোহন্ত: সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির-কে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবীতে সারাদেশের ন্যায় কুড়িগ্রামেও মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবারদুপুরে কুড়িগ্রাম জেলা শহরস্থ শাপলা চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন কুড়িগ্রাম প্রেস ক্লাব, টেলিভিশন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, ইউনাইটেড প্রেস ক্লাব ও প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদিকবৃন্দ।

এসময় বক্তব্য রাখেন দৈনিক কুড়িগ্রাম খবর এর প্রকাশক ও সম্পাদক এসএম ছানালাল বকসী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক ও চ্যানেল আই এর কুড়িগ্রাম প্রতিনিধি শ্যামল ভৌমিক, ঘাতক দালাল নির্মুল কমিটির সভাপতি দুলাল বোস, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক, এটিএন নিউজ ও এটিএন বাংলা এর কুড়িগ্রাম প্রতিনিধি ইউসুফ আলমগীর, ডিবিসি নিউজ এর কুড়িগ্রাম প্রতিনিধি ওয়াহিদুজ্জামান তুহিন, যমুনা টেলিভিশন এর জেলা প্রতিনিধি নাজমুল হোসাইন, বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন এর কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগ্যান, ইউনাইটেড প্রেস ক্লাব এর সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, অবিলম্বে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করতে হবে।

রৌমারীতে সাংবাদিক বোরহান উদ্দিন হত্যার প্রতিবাদে মানববন্ধন।ছবি-বার্তা বাজার

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবীতে সারাদেশের ন্যায় রৌমারীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টা ৩০মিনিটের দিকে রৌমারী উপজেলা চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

উক্ত মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন রৌমারী ও রাজিবপুর উপজেলার বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদিকবৃন্দ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য প্রদান করেন, বীরমুক্তিযোদ্ধা খন্দকার শামছুল আলম, রৌমারী সরকারী কলেজের সহকারি অধ্যাপক এম আর ফেরদৌস, ৪নং সদর আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক আফজাল হোসেন বিপ্লব, রৌমারী প্রেসক্লাবের সভাপতি সুজাউল ইসলাম, বাংলাদেশ সমাচার রৌমারী উপজেলা প্রতিনিধি শাহ আঃ মোমেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন যুগান্তর পত্রিকার এস এম সাদেক হোসেন ভোলা, সচেতন কন্ঠের মতিয়ার রহমান চিশতী, সমকালের চিতেন চন্দ্র দাস, করতোয়ার শওকত আলী, জামালপুর দিনকালের মিন্টু মিয়া, ভোরের কাগজের মাসুদ পারভেজ রুবেল, জনতা ও শিক্ষা ডট কমের সাখাওয়াত হোসেন, দিনকালের এলাহী শাহরিয়ার নাজিম।

বক্তারা বলেন, অবিলম্বে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করতে হবে।

উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশটি সঞ্চালনা করেন মানবকন্ঠ প্রতিনিধি ইয়াছির আরাফাত নাহিদ।

মুজাক্কির হত্যাকারীদের শাস্তির দাবিতে চিলমারীতে প্রতিবাদ সমাবেশ।ছবি-বার্তা বাজার

সুজন মোহন্ত: সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্ঠান্তমুলক শাস্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছেন কুড়িগ্রামের চিলমারীর সকল সাংবাদিকবৃন্দ।

মঙ্গলবার সকাল ১১ টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম চিলমারী শাখার আয়োজনে উপজেলা পরিষদের সামনে প্রতিবাদ কর্মসুচি পালিত হয়।

মফস্বল সাংবাদিক ফোরাম চিলমারী শাখার সভাপতি মোঃ ফজলুল হকের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সাপ্তাহিক যুগের খবর পত্রিকার সম্পাদক এস,এম নুরুল আমিন সরকার, প্রেসক্লাব চিলমারী সভাপতি ও যুগান্তর প্রতিনিধি গোলাম মাহবুব, ভোরের কাগজ প্রতিনিধি মামনুর রশীদ, সাপ্তাহিক সহযোগী পত্রিকার নির্বাহী সম্পাদক মোঃ সাওরাত হোসেন সোহেল, আনন্দ টিভির জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম সুজন, ডেসটিনি পত্রিকার চিলমারী প্রতিনিধি সাংবাদিক হুমায়ুন কবীর, সুপ্রভাত উত্তরবঙ্গ চিলমারী প্রতিনিধি হাবিবুর রহমান, সমাচার পত্রিকার চিলমারী প্রতিনিধি মোঃ সাবেদ আলী মন্ডল, সাংবাদিক এস এস রাফি প্রমুখ।

বক্তরা সাংবাদিক হত্যার তীব্রনিন্দা জানিয়ে হত্যাকারীরা যতই প্রভাবশালী হোক না কেন তাদের খুব দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে লক্ষ্মীপুরে সাংবাদিকদের মানববন্ধন। ছবি-বার্তা বাজার

সাকির মোহাম্মদ রাসেল: সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির নিহতের ঘটনার প্রতিবাদে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ করছেন রামগঞ্জ উপজেলা কর্মরত সাংবাদিকরা। রামগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে দুপুরে শহর পুলিশ বক্স সংলগ্ন সড়কের পাশে এ মানববন্ধন কর্মসুচি পালিত হয়।

রামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক দেশ রুপান্তরের প্রতিনিধি খালেদ মাহমুদ ফারুকের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক দৈনিক নবচেতনা প্রতিনিধি মনির হোসেন বাবুলের সঞ্চালনায় বক্তব্য রাখেন রামগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুডি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সালেহ আহম্মদ পাটওয়ারী,বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান, প্রেসক্লাবের সহ-সভাপতি দৈনিক লাখো কন্ঠের প্রতিনিধি হুমায়ন কবির, যুগ্ন-সাধারন সম্পাদক দৈনিক আমাদের সময় প্রতিনিধি জাকির হোসেন পাটোয়ারী, সহ-সাধারন সম্পাদক দৈনিক ভোরের কাগজ উপজেলা প্রতিনিধি পাটোয়ারী হোসেন শরীফ, ক্লাবের সাবেক সভাপতি দৈনিক ইনকিলাব সংবাদদাতা এস এম বাবর, কোষাধ্যক্ষ দৈনিক সংবাদ প্রতিনিধি এমরান হোসেন পাটওয়ারী, দৈনিক আমাদের অর্থনীতি প্রতিনিধি নজরুল ইসলাম জিএস, দৈনিক আমার সংবাদ প্রতিনিধি খালেদ হোসেন হুমায়ন, দৈনিক দিনকাল প্রতিনিধি মোবারক হোসেন, দৈনিক রুদ্র বাংলা প্রতিনিধি লক্ষন মজুমদার, দৈনিক বাংলাদেশের আলো প্রতিনিধি জহিররুল ইসলাম, দৈনিক নতুন দিন প্রতিনিধি মো. তামজিদ হোসেন রুবেল, দৈনিক খোলা কাগজ প্রতিনিধি সাখাওয়াত হোসেন সাখা, দৈনিক আমার বার্তা প্রতিনিধি শামছুল ইসলাম, দৈনিক ভোরের সময় প্রতিনিধি বাবু তপন মজুমদার, দৈনিক বাংলাদেশ সমাচার প্রতিনিধি মো. ইকবাল হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তরা সাংবাদিক মুজাক্কির হত্যা কান্ডের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার করে বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে ধোবাউড়া প্রেসক্লাবের মানববন্ধন। ছবি-বার্তা বাজার

আনিসুর রহমান: সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে ময়মনসিংহের ধোবাউড়ায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে ৩ টায় ধোবাউড়া প্রেসক্লাবের উদ্যোগে প্রেসক্লাবের সামনে এই মানবন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন ধোবাউড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক(ভারপ্রাপ্ত) দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মঞ্জুরুল হক,পাঠাগার ও মিলনায়তন সম্পাদক আমাদের নতুন সময় প্রতিনিধি ফজলুল হক, দৈনিক খবরপত্র প্রতিনিধি কামরুল হাসান রবি।

এসময় উপস্থিত ছিলেন দৈনিক যুগান্তর প্রতিনিধি আবুল হাশেম, ডেইলি অবজারভার প্রতিনিধি শাহীনুজ্জামান প্রিন্স, দৈনিক সংবাদ প্রতিনিধি শামসুল হক মৃধা, জনতার কন্ঠস্বর প্রতিনিধি আঃ মতিন মাসুদ, দৈনিক আজকের খবর ও বার্তা বাজার প্রতিনিধি আনিসুর রহমান, ভোরের দর্পণ প্রতিনিধি আকিকুল ইসলাম,প্রেসক্লাবের সদস্য ডাঃ আলমান খান প্রমূখ।

বক্তারা অবিলম্বে অপরাধীদের শাস্তি এবং সারাদেশে সাংবাদিকদের নিরাপত্তার দাবি জানান।

সাংবাদিক মুজাক্কির হত্যার বিচার দাবিতে ডিমলায় মানববন্ধন। ছবি-বার্তা বাজার

তারিকুল ইসলাম সোহাগ: সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে নীলফামারীর ডিমলায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে।

ডিমলা প্রেসক্লাব, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) ডিমলা শাখা ও বার্তা বাজার পরিবারের আয়োজনে মঙ্গলবার সকাল ১১টা থেকে উপজেলা সদরের স্মৃতি অম্লান চত্বরে ঘন্টাব্যাপী এই কর্মসূচি পালন করা হয়।

এতে একাত্বতা প্রকাশ করে স্থানীয় সকল সাংবাদিকরা স্বতঃষ্ফুর্ত ভাবে অংশগ্রহণ করে হত্যাকান্ডের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবি জানান।

ডিমলা প্রেসক্লাবের সভাপতি মাজহারুল ইসলাম লিটনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সহিদুল ইসলামের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর ডিমলা উপজেলা শাখার সাধারণ সম্পাদক মহিনুল ইসলাম সুজন, অনলাইন প্রেসক্লাবের সভাপতি সরোয়ার জাহান সোহাগ, বার্তা বাজার নীলফামারী প্রতিনিধি তারিকুল ইসলাম সোহাগ প্রমুখ।

সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে হাতিয়ায় মানববন্ধন। ছবি-বার্তা বাজার

জিল্লুর রহমান: সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরের খুনীদের গ্রেফতারের ও বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ায় কর্মরত সাংবাদিকরা। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চত্তরে হাতিয়া প্রেসক্লাবের আয়োজনে এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সাংবাদিক ছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সংহতি প্রকাশ করনে।

মানববন্ধন শেষে হাতিয়া প্রেসক্লাবের সভাপতি কৃষ্ম চন্দ্র মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি ইসমাইল হোসেন কিরন, সহ-সভাপতি ইফতেখার হোসেন তুহিন, সাবেক প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, বাংলাদেশ কমিউনিষ্ট পার্টি হাতিয়া উপজেলার সাধারন সম্পাদক মাইন উদ্দিন লেলীন, বাংলাদেশ কুঠির হাতিয়া উপজেলার সাধারন সম্পাদক মশিউর রহমান মঞ্জু, প্রজন্ম হাতিয়ার সাধারন সম্পাদক সাজেদ উদ্দিন, জাগ্রত দ্বীপ হাতিয়া ও উদয়ন স্বেচ্ছাসেবী সংগঠনের এ্যাডমিন সহ অন্যান্যরা।

প্রতবাদ সমাবেশে বক্তারা খুনের সঙ্গে জড়িত সব আসামিদের আগামি ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান। তাঁরা হত্যায় জড়িত ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি দাবি করেন। লাশ নিয়ে যেনো কেউ রাজনীতি করতে না পারে তার হুশিয়ারি দেন। অন্যথায় কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও ঘোষণা দেন তারা।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর