কাতারে ফুটবল স্টেডিয়াম নির্মাণে বাংলাদেশী ১০১৮ শ্রমিকের মৃত্যু

আগামী বছর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হবে। তাদের দেশে এই ফুটবল খেলার আয়োজন করতে গিয়ে এক দশকে মৃত্যু হয়েছে প্রায় সাড় ৬ হাজার শ্রমিকের। এরমধ্যে বাংলাদেশের ১ হাজার ১৮ জন প্রাণ হারিয়েছেন।

কাতারে ফুটবল বিশ্বকাপের আয়োজন করতে নির্মাণ প্রকল্পের জন্য বিভিন্ন দেশ থেকে তারা শ্রমিক নিয়েছে। এর মধ্যে ভারত, বাংলণাদেশ, পাকিস্তান, নেপাল এবং শ্রীলঙ্কার শ্রমিক রয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের দীর্ঘ এক অনুসন্ধানে কাতারে প্রবাসী শ্রমিকদের এই প্রাণহানির বিষয়টি উঠে এসেছে। এশিয়ার এই পাঁচ দেশের সরকারি তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন করেছে দ্য গার্ডিয়ান।

ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল এবং শ্রীলঙ্কার সরকারি পরিসংখ্যানের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদ মাধ্যমটি।

এতে বলা হয়, ওই পাঁচ দেশের কাতারস্থ দূতাবাস ও অন্যান্য সরকারি কার্যালয় থেকে পাওয়া তথ্য মতে জানা গেছে, ২০১০ থেকে ২০২০ সালের মধ্যে ভারতের ২,৭১১ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। একই সময় বাংলাদেশের ১,০১৮ জন প্রাণ হারিয়েছেন কাতারে। এই দশ বছরে নেপালের ১,৬৪১, পাকিস্তানের ৮২৪ ও শ্রীলংকার ৫৫৭ জনের মৃত্যু হয়েছে কাতারে। উল্লেখ্য, মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনটিতে। কেনিয়া ও ফিলিপাইনের অভিবাসী শ্রমিকদের পরিসংখ্যান ওই প্রতিবেদনে যুক্ত করা হয়নি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর